যুক্তরাষ্ট্র থেকে ফিলিস্তিন দূতকে দেশে তলব

যুক্তরাষ্ট্রে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূতকে দেশে তলব করা হয়েছে। গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে দখলদার ইসরাইলের রাজধানী ঘোষণার পরিপ্রেক্ষিতে ফিলিস্তিন এই পদক্ষেপ নিয়েছে। খবর: আলজাজিরা ও বিবিসি।অবশ্য আগেই ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মাহমুদ আহ্বান জানান, ট্রাম্পের এই স্বীকৃতির পর থেকে দেশটির কোনো ধরনের প্রস্তাব তার দেশ মেনে নেবে না।

রোববার ফাতাহ আন্দোলনের ৫৩তম বার্ষিকী পালনের অনুষ্ঠানেও একই কথার প্রতিধ্বনি করেন তিনি। বলেন, ‘জেরুজালেম একমাত্র ফিলিস্তিন জনগণের রাজধানী। আমরা দ্বৈত অবস্থান মেনে নেব না। আমরা বৈষম্যমূলক পদ্ধতি মেনে নিতে পারি না। যেকোনো মূল্যে আমরা জেরুজালেমের দখল ঠেকাব।’

ইসরাইলের উদ্দেশ্যে আব্বাস বলেন, ‘ইসরাইল, তুমি তোমার পুলিশ বাহিনীকে ফিরিয়ে নাও। আমার জনগণের বিরুদ্ধে আগ্রাসন বন্ধ কর। জেরুজালেম শুধুমাত্র আমাদের ভূমি, পবিত্র ভূমি। দেরিতে হলেও সেটি আমাদেরই হবে।’

ট্রাম্পের ওই সিদ্ধান্তের পর থেকেই মুসলিম বিশ্বে ক্ষোভ ছড়িয়ে পড়ে। ইতোমধ্যে জাতিসংঘেও ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে বেশিরভাগ সদস্য দেশ ভোট দিয়েছে। আর ওআইসি পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের স্থায়ী রাজধানীর স্বীকৃতি দিয়েছে।

রোববার ফিলিস্তিন কর্তৃপক্ষের বার্তা সংস্থা ওয়াফা খবর দিয়েছে, ওয়াশিংটনে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত হুসাম জুমলতকে দেশে তলব করা হয়েছে। ‘আলোচনা’ করার জন্য তিনি দেশে ফিরে আসছেন।

ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালকি বলেছেন, ‘বর্তমান পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ফিলিস্তিনের সম্পর্ক কেমন থাকা উচিত, সে বিষয়ে আলোচনার জন্য হুসাম জুমলতকে ডেকে পাঠানো হয়েছে।’

তিনি এও জানান, আলোচনা শেষে দূতাবাসের কর্মকর্তারা আবার ওয়াশিংটনে ফিরে যাবেন।

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতির পর ফিলিস্তিনে যুক্তরাষ্ট্রবিরোধী মনোভাব বাড়ছে। ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে নতুন করে সহিংসতাও দেখা দিয়েছে। গাজা ও পশ্চিম তীরে ফিলিস্তিনের বিক্ষোভে গুলি চালিয়ে ইতোমধ্যে অন্তত ১৫ জনকে হত্যা করেছে ইসরাইলি বাহিনী।

জেরুজালেম মুসলিম, খ্রিস্টান ও ইহুদিদের ধর্মীয় পবিত্র স্থান। ১৯৪৮ সালে আরব-ইসরাইল যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইহুদিরা। এরপর সেখান থেকে সাড়ে ৭ লাখ ফিলিস্তিনিকে বিতাড়িত করা হয়।

এরপর ১৯৬৭ সালে জর্ডানের কাছ থেকে পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরাইল। এতদিন তেল আবিব তাদের রাজধানী থাকলেও হঠাৎ করেই ট্রাম্প পুরো জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা দেয়। যদিও বিশ্ব সম্প্রদায় জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেয়নি।

মতামত দিন