দেশেই আইসিটি পণ্যের উৎপাদন চান প্রধানমন্ত্রী

বাণিজ্যে বসত লক্ষ্মী-এই প্রবাদ স্মরণ করিয়ে ব্যবসা বাণিজ্যের প্রসারে নতুন নতুন দেশে নতুন নতুন পণ্য নিয়ে হাজির হতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, তিনি চান তথ্যযুক্তি পণ্য যেন বাংলাদেশেই উৎপাদিত হয়।

নতুন বছরের প্রথম দিন ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এই কথা বলেন। একই অনুষ্ঠানে ওষুধ শিল্প এবং ওষুধের কাঁচামালকে প্রোডাক্ট অব দ্য ইয়ার হিসেবেও ঘোষণা করেন তিনি।

শেরেবাংলানগরে বাণিজ্যমেলার পাশেই বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকাল ১০টায় এই উদ্বোধনী অনুষ্ঠান হয়। আর এরপর প্রধানমন্ত্রী বরাবরের মতো মেলা ঘুরে দেখেন এবং তিনি মেলা প্রাঙ্গণ ছেড়ে যাওয়ার পর তা জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

এবারের বাণিজ্য মেলায় ৫৮৯টি বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন ও স্টল করা হয়েছে। এতে দেশীয় প্রতিষ্ঠানের পাশাপাশি বিদেশি নানা প্রতিষ্ঠানও অংশ নিয়েছে।

প্রতি বছর ১ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত চলে এই মেলা। দেশের ব্যবসা বাণিজ্যের প্রসার এবং রপ্তানির ক্ষেত্রে এই ধরনের আয়োজনকে গুরুত্বপূর্ণ হিসেবে তুলে ধরেন প্রধানমন্ত্রী।

বর্তমান সরকারের আমলে রপ্তানি আয় ১৪ বিলিয়ন থেকে ৩৫ বিলিয়ন ডলারে উন্নয়ত হয়েছে জানিয়ে এই আয় বাড়াতে পণ্যের বহুমুখীকরণ, বিদেশে নতুন বাজার খোঁজার তাগাদা দেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে পণ্যের মান রক্ষা, যুগোপযোগী করার ওপর গুরুত্ব দেন তিনি।

শেখ হাসিনা বলেন, ‘আমাদের ব্যবসা বাণিজ্যের সঙ্গে যারা জড়িত, আমাদের নতুন নতুন পণ্য যেমন উৎপাদন করতে হবে এবং আমাদের পণ্যের বাজারটা বাড়াতে হবে। কী কী পণ্য আমরা রপ্তানি করতে পারি, বিশ্বের কোন দেশে কোন পণ্যের বাজার আছে, চাহিদা কোথায় কী, সেটাও আমাদের বের করতে হবে। সেগুলো খুঁজে বের করে নতুন নতুন পণ্য পণ্য উৎপাদন করতে হবে।’

মতামত দিন