সাব্বির কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ, তামিমের ৫ লাখ টাকা জরিমানা

ক’দিন আগে জাতীয় ক্রিকেট লিগের খেলা চলাকালে এক কিশোরকে পেটানোর ঘটনায় সাব্বির রহমান বিরাট শাস্তি পেলেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সোমবার এই ব্যাটসম্যানকে বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়ার ঘোষণা দিয়েছে। এর সাথে ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে তাকে। ঘরোয়া ক্রিকেটেও ৬ মাসের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি।তবে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারবেন সাব্বির। তার এই শাস্তির সাথে আনুসাঙ্গিক আরো কিছু যোগ হবে।

বোর্ড প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন সোমবার দিয়েছেন এই শাস্তির ঘোষণা। একই সাথে বিপিএলের সময় উইকেটকে প্রকাশ্যে ‘জঘন্য’ বলে সমালোচনা করা আরেক ব্যাটসম্যান তামিম ইকবালের ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। সেই সাথে কঠোরভাবে সতর্ক করে দেওয়া হয়েছে তাকে।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এনসিএলের শেষ রাউন্ড চলাকালে এক ক্ষুদে দর্শককে প্রহার করা এবং ম্যাচ অফিসিয়ালদের হুমকি দেয়ার অপরাধে যে সাব্বির রহমানের কঠোর শাস্তি হতে যাচ্ছিল সেটা অনুমেয়ই ছিল। আগেরদিনই জানা গিয়েছে, কঠোর শাস্তি হতে যাচ্ছে সাব্বিরের। অবশেষে সেটাই সত্যি প্রমাণিত হলো।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন বিকেলে সংবাদ সম্মেলন ডেকে সাব্বিরের শাস্তির ঘোষণা দেন। সাব্বিরকে আরও কঠোর শাস্তি দেয়ার জন্য বিসিবির ডিসিপ্লিনারি কমিটি সুপারিশ করেছে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি।

ডিসিপ্লিনারি কমিটি থেকে সাব্বিরের শাস্তির ব্যাপারে যে সুপারিশ বিসিবির কাছে পাঠানো হয়েছে, তার মধ্যে রয়েছে ২০ লাখ টাকা জরিমানা, ৬ মাসের জন্য ঘরোয়া ক্রিকেটে নিষেধাজ্ঞা। একই সঙ্গে এবারই তাকে শেষ সুযোগ দেয়া হচ্ছে বলে সুপারিশ করা হয়। ভবিষ্যতে এ ধরনের অপরাধ করলে আজীবনের জন্য নিষিদ্ধ করা হতে পারে।

 

মতামত দিন