আমরাই ফেভারিট: সাকিব

shakib
ঘরের মাঠে বাংলাদেশ সবসময়ই ফেভারিট। যে কোন দলের সঙ্গেই ভালো করার সামর্থ্য আছে বাংলাদেশের। শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে ভালো দল হলেও, সিরিজে ফেভারিট বাংলাদেশ। এমনটিই মনে করেন জাতীয় ওয়ানডে দলের সহ-অধিনায়ক সাকিব আল হাসান। দলীয় সাফল্য পেতে সবাইকে দায়িত্ব নিয়ে খেলার তাগিদ দিয়েছেন তিনি।

বোলিং প্রান্ত থেকে একটানা বোলিং করে যাচ্ছেন বোলাররা। উইকেট আগলে মনোযোগী ব্যাটিং করছেন তামিম-রিয়াদ-মুশফিকরা। আম্পায়ার আছেন, পরখ করছেন বোলারদের-ব্যাটসম্যানদেরও।

মাঝেমধ্যে উইকেট ছেড়ে বেরিয়ে এসে সজোরে হাঁকাচ্ছেন ব্যাটসম্যান। আবার ব্যাটসম্যানের প্যাডে লাগলে এলবিডব্লিউর আবেদন করছেন বোলার। সবমিলিয়ে পুরোপুরি ম্যাচের আবহ তৈরী করা হয়েছে। ব্যাটসম্যান কিংবা বোলাররাও বেশ সতর্ক অনুশীলনে।

ঘরের মাঠে শ্রীলঙ্কা-জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ। সবকটি ম্যাচ হবে হোম অব ক্রিকেট খ্যাত মিরপুরে। এখানেই অনুশীলন করলেন মাশরাফিরা। দেশের মাঠ আর সতর্ক প্রস্তুতি, সিরিজে বাংলাদেশের সম্ভাবনা বেশ জোরালো।

সাকিব আল হাসান বলেন, ‘দুইটা দলই আসলে ভালো। কেউই খারাপ না। দুই দলেরই আমাদের কন্ডিশন এবং খেলোয়াড়দের সম্পর্কে আইডিয়া আছে। আমার মনে হয়, কঠিন প্রতিদ্বন্দ্বিতাই হবে। তবে যেহেতু আমরা এখন অনেক ভালো একটা দলে পরিণত হয়েছি তাই আমাদের ভালো করার সম্ভাবনাটাও অনেক বেশি।’

সাকিব আল হাসান বাংলাদেশের সাফল্যের অন্যতম কারিগর। তামিম-মাশরাফি-মুশফিক-রিয়াদরাও আছেন। তবে সাফল্য পেতে দলের সবার কাছ থেকে সেরাটা চাইলেন সাকিব।

‘ম্যাচে সবারই আলাদা ভূমিকা আছে এবং সবাই নিজের দায়িত্ব সম্পর্কে জানে। যদি আমরা সেটা ঠিকভাবে করতে পারি তাহলে অবশ্যই আমরা সফল হবো। পিচ কমেন হবে বা আবহাওয়া কেমন হবে সেটা নিয়ে চিন্তা করা উচিৎ না কারণ, যেটাই হবে দুই দলের জন্য একই থাকবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হলো ভালো খেলতে হবে। ভালো খেললে যে দলই হোক বা তাদের যে সুবিধাই থাক, আমাদের সঙ্গে পারাটা কষ্টকর হবে।’

এদিন দলের সঙ্গে যোগ দিয়েছেন স্পিন বোলিং কোচ সুনীল যোশী। আগামীকাল পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশের যোগ দেয়ার কথা।

মতামত দিন