পর্তুগালে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ইফতার

পবিত্র রমজান মাস উপলক্ষে পর্তুগালে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ১ মে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ইফতার মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশ সরকারের রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী ও কমিউনিটির প্রবীণ ব্যক্তিত্ব অলিউর রহমান চৌধুরী।

লিসবনের বাঙালী অধ্যুষিত বায়তুল মোকারম জামে মসজিদে ১ মে শুক্রবারের ইফতার ও দোয়া মাহফিলে আগত মুসল্লিদের স্বাগত জানান বাংলাদেশ দূতাবাসের দ্বিতীয় সচিব হাসান আব্দুল্লাহ তৌহিদসহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তাবৃন্দ। ইফতার ও দোয়া মাহফিলে আগত সকল প্রবাসীদের সাথে এ সময় রাষ্ট্রদূত কুশল বিনিময় করেন এবং রমজানের শিক্ষা ব্যক্তি জীবনে কাজে লাগাতে সকলের প্রতি আহ্বান জানান।

ইফতার মাহফিলে লিসবনের বিভিন্ন এলাকা থেকে সর্বস্তরের প্রবাসী বাংলাদেশী ছাড়াও পর্তুগালের বিভিন্ন সামাজিক, আঞ্চলিক সংগঠনের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দসহ উপস্থিত ছিলেন ভারত, পাকিস্তান ও আফ্রিকান বিভিন্ন দেশের মুসল্লিবৃন্দ।

ইফতার পূর্বে রমজানের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে মসজিদের ইমাম অধ্যাপক মাওলানা আবু সাইদ বলেন, মাহে রমজানের রোজা মানুষের আত্মাকে পরিশুদ্ধ করে ব্যক্তি, পরিবার ও সমাজ জীবনে অত্যন্ত সুশৃঙ্খলভাবে চলার শিক্ষা দেয়। হিংসা-বিদ্বেষ, হানাহানি ও আত্ম-অহংকারবোধ ভুলে গিয়ে সুখী, সুন্দর ও সমৃদ্ধিশালী সমাজ প্রতিষ্ঠার মাসই হলো মাহে রমজান।

ইফতার ও দোয়া মাহফিলে বিশেষ মোনাজাতে দেশে, প্রবাসের সকলের শান্তি কামনায়সহ মুসলিম বিশ্বে শান্তি কামনায় বিশেষ দোয়া প্রার্থনা করা হয়। ইফতার ও দোয়া মাহফিলে প্রায় ৫ শতাধিক মুসল্লি এক সাথে ইফতার করেন।

মতামত দিন