সামিউল্লাহ-শফিকুল্লাহর শেষের ঝড়ে আফগানিস্তান ১৬৭

বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে আট উইকেট হারিয়ে ১৬৭ রান সংগ্রহ করেছে আফগানিস্তান। দলের পক্ষে সর্বোচ্চ ৪০ রান করেন মোহাম্মদ শাহজাদ। ১৮ বল খেলে ৩৬ রান করেন সামিউল্লাহ শেনওয়ারি। আট বল খেলে ২৪ রান করেন শফিকুল্লাহ।

টাইগার অধিনায়ক সাকিব আল হাসান চার ওভার বল করে ১৯ রান দিয়ে একটি উইকেট শিকার করেন। এক ওভার বল করে এক রান দিয়ে দুইটি উইকেট শিকার করেন মাহমুদউল্লাহ রিয়াদ। এছাড়া আবুল হাসান রাজু ২টি, আবু জায়েদ রাহি ১টি ও রুবেল হোসেন ১টি করে উইকেট শিকার করেন।

আফগানিস্তানের ওপেনিং জুটি ভাঙেন পেসার রুবেল হোসেন। ইনিংসের নবম ওভারের তৃতীয় বলে ওপেনার উসমান ঘানিকে বোল্ড করেন তিনি। ২৪ বল খেলে ২৬ রান করেন উসমান ঘানি। রুবেল হোসেনের পর উইকেট শিকার করেন সাকিব আল হাসান। ইনিংসের ১২তম ওভারের শেষ বলে সাকিব আল হাসানের বলে মাহমুদউল্লাহ রিয়াদের হাতে ধরা পড়েন মোহাম্মদ শাহজাদ। ৩৭ বল খেলে ৪০ রান করেন তিনি।

অধিনায়ক সাকিব আল হাসান ইনিংসের ১৪তম ওভারে প্রথমবারের মতো বল তুলে দেন মাহমুদউল্লাহ রিয়াদের হাতে। বোলিংয়ে এসে এই ওভারে দুইটি উইকেট শিকার করেন রিয়াদ। ওভারের দ্বিতীয় বলে আবু জায়েদ রাহির হাতে ক্যাচ দিয়ে ফিরে যান নাজিবউল্লাহ জাদরান। আর পঞ্চম বলে বোল্ড হন মোহাম্মদ নবী।

আবু জায়েদ রাহির করা ১৮তম ওভারের শেষ বলে মোসাদ্দেক হোসেন সৈকতের হাতে ধরা পড়েন সামিউল্লাহ শেনওয়ারি। ১৮ বল খেলে ৩৬ রান করেন তিনি। আবুল হাসান রাজুর করা ইনিংসের শেষ ওভারে তিনটি উইকেট হারায় আফগানিস্তান। ওভারের তৃতীয় বলে শফিকুল্লাহকে বোল্ড করেন তিনি। চতুর্থ বলে রান আউট হন অধিনায়ক আসঘার স্টানিকজাই। পঞ্চম বলে মোসাদ্দেক হোসেন সৈকতের হাতে ক্যাচ দিয়ে ফেরেন করিম জানাত।

আজকের ম্যাচে বাংলাদেশের একাদশে নেই সৌম্য সরকার। একাদশে বোলিং লাইন আপে তিন পেসার ও এক স্পিনার রাখা হয়েছে। এই সিরিজে নেই কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। তার পরিবর্তে দলে নেয়া হয়েছে পেসার আবুল হাসান রাজুকে। তিনি আজকের ম্যাচে একাদশে আছেন।

একাদশে অপর দুই পেসার হচ্ছেন রুবেল হোসেন ও আবু জায়েদ রাহি। স্পেশাল স্পিনার হিসাবে একাদশে জায়গা পেয়েছেন নাজমুল ইসলাম অপু। মেহেদী হাসান মিরাজ আজ একাদশে নেই। তার জায়গায় একাদশে ঢুকেছেন মোসাদ্দেক হোসেন সৈকত।

সংক্ষিপ্ত স্কোর

আফগানিস্তান ইনিংস: ১৬৭/৮ (২০ ওভার)

(মোহাম্মদ শাহজাদ ৪০, উসমান ঘানি ২৬, আসঘার স্টানিকজাই ২৫, নাজিবউল্লাহ জাদরান ২, মোহাম্মদ নবী ০, সামিউল্লাহ শেনওয়ারি ৩৬, শফিকুল্লাহ ২৪, রশীদ খান ৬*, করিম জানাত ০, মুজিব উর রহমান ০*; আবু জায়েদ রাহি ১/৪২, নাজমুল ইসলাম অপু ০/২৪, রুবেল হোসেন ১/৩২, সাকিব আল হাসান ১/১৯, আবুল হাসান রাজু ২/৪০, মোসাদ্দেক হোসেন সৈকত ০/৩, মাহমুদউল্লাহ রিয়াদ ২/১)।

মতামত দিন