মাস্টারদার স্মৃতি দেখতে প্রণব মুখার্জি আসছেন চট্টগ্রামে

চট্টগ্রামে আসছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। নিজ থেকেই ব্রিটিশবিরোধী আন্দোলনের নায়ক মাস্টারদা সূর্য সেনের স্মৃতি বিজড়িত চট্টগ্রামে আসার আগ্রহ প্রকাশ করেছেন দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রাজ্ঞ এই রাজনীতিবিদ। সূর্য সেনের স্মৃতি বিজড়িত স্থানগুলোতে যাওয়ার আগ্রহও আছে তাঁর। সেই সূত্রে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্মারক বক্তৃতায় অংশ নেবেন। চবি’র মাস্টারদা সূর্য সেন হল এবং রাউজানে মাস্টারদা সূর্য সেনের বাড়িতে যাওয়ারও পরিকল্পনা রয়েছে এই নেতার।

জানুয়ারির তৃতীয় সপ্তাহে বাংলাদেশ সফরে আসবেন প্রণব মুখার্জী। ১৬ জানুয়ারি চট্টগ্রামে বৃটিশবিরোধী আন্দোলনের স্মৃতিধন্য স্থানে যাবেন, প্রাথমিকভাবে এমন সফরসূচি তৈরি হয়েছে।

তবে চট্টগ্রামে আসার সময় নির্ধারিত হলেও সফরসূচি এখনও চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন ভারতের সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী।

চট্টগ্রামে ভারতের সহকারী হাই কমিশন অফিস সূত্রে জানা গেছে, ১৫ জানুয়ারি ঢাকায় আসবেন প্রণব মুখার্জি। এদিন রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎসহ কয়েকটি রাষ্ট্রীয় কর্মসূচিতে যোগ দেবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি কর্মসূচিতে যোগ দেওয়ারও কথা আছে বাংলাদেশের বন্ধু হিসেবে পরিচিত ভারতের এই বর্ষীয়ান রাজনীতিকের।

একমাত্র বাঙালি হিসেবে ভারতে রাষ্ট্রপ্রধানের পদ অলঙ্কিত করা প্রণব মুখার্জি নিজেই এই সফরে সূর্য সেনের জন্মভূমিসহ বৃটিশ বিপ্লবের স্মৃতিবিজড়িত স্থান পরিদর্শনের আগ্রহ প্রকাশ করেছেন বলে সূত্র জানিয়েছে।

সূত্রমতে, ১৬ জানুয়ারি প্রণব মুখার্জিকে মাস্টারদার জন্মভূমি রাউজানে নিয়ে যাওয়া হবে। সম্ভাব্য সফরসূচিতে থাকছে, রাউজান কলেজের পাশে মাস্টারদার আবক্ষ মূর্তিতে শ্রদ্ধাঞ্জলি জানানো, সূর্য সেন পাঠাগার ও প্রাইমারি স্কুল পরিদর্শন, নগরীর পাহাড়তলীতে প্রীতিলতা ওয়াদ্দাদারের স্মৃতিবিজড়িত ইউরোপিয়ান ক্লাব এবং বৃটিশ অস্ত্রাগার পরিদর্শন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কর্মসূচিও থাকছে সফরসূচিতে।

চট্টগ্রামে ১৬ জানুয়ারি রাতযাপনের বিষয়ও সফরসূচিতে অন্তর্ভুক্ত থাকছে বলে সূত্র জানিয়েছে।

রাউজান থেকে নির্বাচিত সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, একসময়ের অবিভক্ত ভারতবর্ষের গুরুত্বপূর্ণ অঞ্চল ছিল এই চট্টগ্রাম। বৃটিশবিরোধী আন্দোলনের সূতিকাগারও এই চট্টগ্রাম। এই প্রথম ভারতের কোন রাষ্ট্রপ্রধান চট্টগ্রামে আসছেন। ‍বাংলাদেশের বন্ধু প্রণব মুখার্জি এই প্রথম চট্টগ্রামে আসছেন। আমরা রাউজানবাসীসহ পুরো চট্টগ্রামের মানুষ হৃদয় দিয়ে তাঁকে বরণ করে নেওয়ার অপেক্ষায় আছি।

প্রণব মুখার্জির চট্টগ্রামে আসার বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ‘ভারতীয় হাইকমিশন অফিস থেকে আমাদের জানানো হলো ভারতের সাবেক রাষ্ট্রপতি আগামী ১৬ জানুয়ারি আমাদের ক্যাম্পাসে আসবেন। বাংলাদেশের অকৃত্রিম বন্ধু এই নেতার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আসা বিশাল গৌরবের ব্যাপার। আমরা মহান এই নেতার আগমন উপলক্ষে তাঁর সংবর্ধনার আয়োজন করেছি। ওই সভায় আমরা সকলে তাঁর মূল্যবান বক্তব্য শুনবো। সকাল সাড়ে ১১টা থেকে দুপুর একটা পর্যন্ত এই অনুষ্ঠান চলতে পারে।’

প্রণব মুখার্জির সফরসূচিতে আর কী কী রয়েছে জানতে চাইলে তিনি বলেন, তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মাস্টারদা সূর্য সেন হল পরিদর্শন করতে পারেন। এছাড়া মাস্টারদা সূর্য সেনের বাড়িতেও যাওয়া হতে পারে তাঁর।

অপর সূত্র জানায়, প্রণব মুখার্জি ঢাকায় একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দেবেন। সেখান থেকে চট্টগ্রামে আসবেন এবং ১৬ জানুয়ারি রাতযাপন করে ১৭ জানুয়ারি ফিরে যেতে পারেন। তবে পূর্ণাঙ্গ সফরসূচি নিয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। সময়ের সাথে কিছু পরিবর্তনও আসতে পারে।

উল্লেখ্য, প্রণব মুখার্জি এর আগে ঢাকায় এলেও কখনো চট্টগ্রাম আসেননি। ব্রিটিশ উপনিবেশবিরোধী আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন চট্টগ্রামের সন্তান মাস্টারদা সূর্য সেন। ইতিহাসের এই কীর্তিমান নায়কের স্মৃতিময় চট্টগ্রামে তাই আগমন ঘটছে বর্ষীয়ান এই নেতার।

মতামত দিন