একই সিরিয়াল নাম্বারের ৫০০ ও ১০০০ টাকার জাল নোট বাজারে!

প্রতিটি আসল নোটে একটি নাম্বার থাকে। তবে চট্টগ্রামের বাজারে জাল নোট ছড়ানোর সাথে জড়িত একটি চক্র একই সিরিয়াল নাম্বার দিয়ে অনেক জাল ৫০০ ও ১০০০ টাকার নোট বাজারে ছড়িয়ে দিয়েছে।নগরীর কোতোয়ালী এলাকার স্টেশন রোড থেকে এ রকমই একটি চক্রের এক সদস্যকে গ্রেফতারের পর বেরিয়ে এসেছে এসব তথ্য।

নগরের কোতোয়ালী থানার স্টেশন রোড এলাকা থেকে ৩১ হাজার ৫০০ টাকার জাল নোটসহ মো. ফারুক (৩৬) নামে এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। শনিবার (৯ জুন) দিবাগত রাত ১১টার দিকে স্টেশন রোডের পীরস্থান নামে একটি দোকানের সামনে থেকে তাকে আটক করা হয়।

আটক মো. ফারুক পটিয়া উপজেলার বাংলাবাজার এলাকার আবু মিয়ার ছেলে।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন  বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে জাল টাকাসহ ফারুক নামে এক ব্যক্তিকে আটক করা হয়েছে। তিনি ঈদের বাজারে জাল টাকা ছড়ানোর চেষ্টা করছিলেন। তার প্যান্টের পকেট তল্লাশি করে মোট ৩১ হাজার ৫০০ টাকার জাল নোট পাওয়া গেছে।’

ওসি মোহাম্মদ মহসীন বলেন, ফারুকের প্যান্টের ডান পকেটে ৩১ হাজার ৫০০ টাকা সমমানের জাল নোট পাওয়া যায়। এরমধ্যে ১১টি ৫০০ ও ২৬টি এক হাজার টাকার জাল নোট ছিল।

‘প্রতিটি আসল নোটে একটি নাম্বার থাকে। তবে জব্দ করা জাল নোটগুলোতে দেখা গেছে, একই নাম্বার ব্যবহার করে একাধিক নোট তৈরী করা হয়েছে।’

বিভিন্ন স্থান থেকে জাল নোট সংগ্রহ করে জাল টাকার ব্যবসায় জড়িত হওয়ার কথা প্রাথমিক জিজ্ঞাসাবাদে ফারুক স্বীকার করেছে বলেও ওসি জানান।

জাল নোট নিজের হেফাজতে রাখার অভিযোগে ফারুকের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা করা হয়েছে।

মতামত দিন