‘চিটাগং শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল’ আজ শুরু

কান চলচিত্র উৎসবের অনুপ্রেরণায় নগরীতে আয়োজিত হতে যাচ্ছে চিটাগং শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল। তরুণ চলচ্চিত্র নির্মাতাদের সংগঠন ‘চিটাগং শর্ট’ এর উদ্যোগে শুরু হতে যাওয়া এ উৎসবের স্লোগান হলো ‘মানবতার জন্য সিনেমা’। আজ চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল মালেক মিলনায়তনে এ চলচিত্র উৎসবের উদ্বোধন ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

দৈনিক আজাদী ও নকশার সহযোগিতায় এবং চিটাগং শর্ট’র আয়োজনে এ উৎসব চলবে ২৫ জানুয়ারি পর্যন্ত। তরুণ নির্মাতাদের রচনা, পরিচালনা, সম্পাদনা, অভিনয় ও প্রযোজনায় নির্মিত ১০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

এছাড়া পাঁচ দিনব্যাপী ‘চলচ্চিত্র নির্মাণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা’ এবং দিনব্যাপী চলচ্চিত্র প্রদর্শনী, সমাপনী ও সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ১২-১৬ জানুয়ারি দৈনিক আজাদী পাঠাগারে অনুষ্ঠিত হবে পাঁচ দিনব্যাপী ‘চলচ্চিত্র নির্মাণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা’। এতে প্রশিক্ষণ প্রদান করবেন নির্মাতা সোহেল রহমান।

২৫ জানুয়ারি চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে দিনব্যাপী চলচ্চিত্র প্রদর্শনীতে চলচ্চিত্র নির্মাণ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী চলচ্চিত্রসহ দেশ-বিদেশের সুবিখ্যাত স্বল্প ও পূর্ণদৈর্ঘ্য বিভিন্ন চলচ্চিত্র প্রদর্শন করা হবে। একই দিন সন্ধ্যায় অনুষ্ঠিত হবে সম্মাননা প্রদান ও সমাপনী অনুষ্ঠান। এতে সভাপতিত্ব করবেন দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ও চিটাগং শর্ট’র প্রধান পৃষ্ঠপোষক ওয়াহিদ মালেক।

অনুষ্ঠানে সঞ্চলনা করবেন চিটাগং শর্টের প্রতিষ্ঠাতা ও নকশার প্রধান নির্বাহী ইসমাইল চৌধুরী। এছাড়া শিক্ষক, সম্পাদক, চলচ্চিত্র নির্মাতা, অভিনয়শিল্পী, কলাকুশলীরা উপসি’ত থাকবেন।

মতামত দিন