ঈদ শেষে ঢাকায় ফিরছে কর্মজীবীরা

ঈদুল ফিতরের রেশ কাটতে শুরু করেছে। সোমবার থেকে খুলছে সব অফিস। কর্মমুখর রাজধানীকে ছুটি দিয়ে যারা ক্ষণিকের জন্য গ্রামে ছুটেছিলেন, তারাই আবার ফিরতে শুরু করেছেন।এবার ঈদের ছুটি ছিল মোট ৩ দিন। এর মধ্যে দুদিনই পড়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার। ঈদের ছুটি বলতে শুধু রোববার একদিনই পেয়েছেন কর্মজীবীরা।

ফলে পরিবারের সঙ্গে আনন্দ ভাগাভাগি শেষ না করে অনেকটা তাড়াহুড়া করেই অনেককেই ফিরতে হচ্ছে কর্মস্থলে। তাছাড়া জুন মাসে ব্যাংক ক্লোজিং অর্থাৎ হিসাব ক্লোজ করার নিয়ম থাকায় সব প্রকার ব্যাংকে পুরোদমে অফিস শুরু হচ্ছে সোমবার।

রাজধানীর গাবতলী বাস টার্মিনালে দেখা গেছে, দেশের উত্তরবঙ্গ থেকে ফিরতি বাসে যাত্রীদের ভিড়। তবে এখনো পুরোপুরি ফিরতে শুরু না করায় রাস্তায় তেমন ভোগান্তি ছিল না বলে যাত্রীরা জানান।

অন্যদিকে এখনো কিছু মানুষ রাজধানী ছাড়ছে। বিশেষ করে যারা যাত্রাপথের ভোগান্তি এড়াতে ঢাকাতেই ঈদ কাটিয়ে এখন বাড়ি যাচ্ছেন।

এবার ঈদ যাত্রীদের অন্য সব বারের চাইতে কম ভোগান্তি ছিল বলে দাবি পরিবহন সংশ্লিষ্টদের। ঈদের আগে ১৪ জুন অতিরিক্ত যাত্রীর চাপে রাস্তায় লোকাল বাস চলাচলের কারণে যানজট সৃষ্টি হলেও পরে অল্প সময়ের মধ্যই স্বাভাবিক করা হয়।

ঈদ শেষে রাজশাহী থেকে ঢাকা ফেরেন হাফিজুর রহমান। তিনি বলেন, ঈদের পর আজ থেকে অফিস খোলা তাই চলে এলাম। তবে ফ্যামিলির সবাই গ্রামের বাড়িতেই আছে। আমি অফিস করবো বলে তাড়াহুড়ো করে চলে আসছি।

দেশের বিভিন্ন জেলা শহর থেকে যেসব বাস ঢাকায় ফিরছে সবগুলোই যাত্রী বোঝাই। সকাল থেকেই মানুষ কর্মমুখর ব্যস্ত শহরে প্রবেশ করছে।

মতামত দিন