পুলিশ বাহিনীর পরবর্তী প্রধান কে হচ্ছেন

পুলিশের আইজি একেএম শহীদুল হকের চাকরির মেয়াদ শেষ হচ্ছে ৩১ জানুয়ারি।

কে হবেন দেশের সবচেয়ে বড় বাহিনীর পরবর্তী প্রধান তা নিয়ে চলছে নানা জল্পনা কল্পনা। এ কে এম শহীদুল হককে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হবে নাকি বেছে নেয়া হবে নতুন কাউকে এমন প্রশ্ন ঘুরছে প্রশাসনসহ সব জায়গায়। বিশেষজ্ঞরা বলছেন, দায়িত্বে যেই আসুক নির্বাচনি বছরে বাহিনীকে রাজনৈতিক প্রভাবমুক্ত করা হবে পুলিশ প্রধানের বড় চ্যালেঞ্জ। ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পুলিশের মহাপরিদর্শক হিসেবে নিয়োগ পান সাবেক ডিএমপি কমিশনার একেএম শহীদুল হক। কমিউনিটি পুলিশিংয়ের ধারণা বাস্তবায়নে যিনি প্রশংসা কুড়িয়েছেন সামাজিকভাবে। এ মাসের ৩১ তারিখ শেষ হচ্ছে তার চাকরীর মেয়াদ। পরবর্তী আইজিপি কে হচ্ছেন এমন আলোচনা শুরু হয়ে গেছে এরই মাঝে।

আলোচনায় থাকা ৪ জন হলেন স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্ত আইজি জাবেদ পাটোয়ারি, অতিরিক্ত আইজি প্রশাসন মোখলেসুর রহমান, র‍্যাবের ডিজি বেনজীর আহমেদ ও ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। ১৯৮৪ সালের বিসিএসের মেধাক্রমে প্রথম স্থান অধিকার করা জাবেদ পাটোয়ারির চাকরীর মেয়াদ আছে ২০২০ এর এপ্রিলে পর্যন্ত, সিআইডির সাবেক সিআইডি প্রধান মোখলেসুর রহমানের ২০১৯ সালের মে এবং কমিশনার আছাদুজ্জামান মিয়ার চাকরি আছে ২০১৯ এর আগস্ট পর্যন্ত। আর সাবেক ডিএমপি কমিশনার ও বর্তমানে র‍্যাবের ডিজি বেনজীর আহমেদ ২০২২ এর সেপ্টেম্বর মাসে অবসরে যাবেন।

গুঞ্জন আছে প্রধানমন্ত্রী কার্যালয় থেকে জাবেদ পাটোয়ারি প্রাথমিক মনোনয়ন পেয়েছেন। এখন সময় শুধু আনুষ্ঠানিক অপেক্ষার। তবে ঘোষনার আগ পর্যন্ত আলোচনায় থাকা সবাই চেষ্টা করে যাচ্ছেন বলেই শোনা যাচ্ছে। নির্বাচনী বছরে নতুন আইজির জন্য রাজপথে বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে বলে মনে করেন রাজনীতি সংশ্লিষ্ট অনেকেই। মানুষের মনে থাকা পুলিশি ভয় কমানো এবং সুষ্ঠু নির্বাচনে পুলিশের নিরপেক্ষ ভুমিকা রাখাটা বড় চ্যালেঞ্জ হবে বলে মনে করছেন তারা ।

মতামত দিন