সু চির সম্মতিতেই রোহিঙ্গা নির্যাতন: জাতিসংঘ

সু চির সম্মতিতেই রোহিঙ্গা নির্যাতন: জাতিসংঘ

ইন্টারন্যাশনাল ডেস্ক: মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সেনাবাহিনীর বর্বর নির্যাতনে সম্মতি ছিল দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চির। বললেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার জেইদ রাদ আল হুসেইন। বিবিসির সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেছেন।
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার বলেন, এই হত্যাকাণ্ডে জড়িতদের বিচারের মুখোমুখি হতে হবে। যে মাত্রায় এবং যেভাবে সেখানে সামরিক অভিযান চালানো হয়েছে, তাতে অবশ্যই দেশের উঁচুপর্যায়ের কারো সম্মতি ছিল।

এ বিষয়ে তিনি আরো বলেন, ওই অভিযানে কয়েক হাজার মানুষ মারা গেছেন এবং লাখ লাখ মানুষ ঘরবাড়ি ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন। এজন্য মিয়ানমারের নেতাদের গণহত্যার অভিযোগের মুখোমুখি হতে হবে।চলতি মাসের শুরুর দিকে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে দেয়া বক্তব্যে জেইদ রাদ আল হুসেইন বলেন, মিয়ানমারে পরিকল্পিতভাবে রোহিঙ্গাদের ওপর নির্যাতন চালানো হয়েছে। কেউ যদি গণহত্যা চালানোর পরিকল্পনা করে, সেটি তো কাগজ কলমে করবে না। হয়তো আপনি কোনো নির্দেশনার প্রমাণও পাবেন না।অবশ্য, এসব অভিযোগের ব্যাপারে কোনো মন্তব্য করেননি সু চি।গত আগস্টে মিয়ানমারের সেনাবাহিনীর অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত সাড়ে ছয় লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

মতামত দিন