চবিতে অবরোধ প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রলীগের একাংশের ডাকা অবরোধ প্রত্যাহার করা হয়েছে। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বেলা আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সদ্য বিলুপ্ত কমিটির সভাপতি আলমগীর টিপু অবরোধ প্রত্যাহারের এ ঘোষণা দেন। বিশ্ববিদ্যালয় সমাজতত্ত্ব বিভাগের শিক্ষক ও সাবেক সহকারী প্রক্টর আনোয়ার হোসেন চৌধুরীকে কারাগারে পাঠানোর প্রতিবাদে এ অবরোধ ডাকা হয়।

সভাপতি আলমগীর টিপু সাংবাদিকদের বলেন, ‘উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বিষয়টি দেখার আশ্বাস দিয়েছেন। একইসঙ্গে তিনি আমাদের জানিয়েছেন, মামলার চার্জশিট হওয়ার আগে একজন শিক্ষককে হেয় করা যৌক্তিক হয়নি।’ এসময় শিক্ষক আনোয়ার হোসেন চৌধুরীকে মুক্তির দাবিতে টিপু নানামুখী কর্মসূচি ঘোষণা করেন।

নানামুখী কর্মসূচির ব্যাপারে টিপু বলেন, ‘২০ ডিসেম্বর বিক্ষোভ মিছিল, ২১ ডিসেম্বর মানববন্ধন ও সমাবেশ ও ২৫ ডিসেম্বর বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, ডিআইজি, পুলিশ সুপার বরাবর স্বারকলিপি দেওয়া হবে।’ এছাড়া ২৭ তারিখে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে তারা মানববন্ধন করবেন বলেও জানান তিনি।

দিয়াজ হত্যা মামলায় সোমবার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রট আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে বিচারক জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এ ঘটনায় ওই দিন বিশ্ববিদ্যালয়ে সর্বাত্মক অবরোধের ডাক দেন টিপুর অনুসারী ছাত্রলীগ নেতাকর্মীরা। এর অংশ হিসেবে আজ (মঙ্গলবার) তারা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে টায়ার জ্বালিয়ে অবরোধ করেন। এতে শাটল ট্রেন ও শিক্ষক বাস চলাচল করেনি।

মতামত দিন