গুজব ছড়ানোয় সরকারবিরোধী সম্পৃক্ততা পেয়েছে পুলিশ

পদ্মা সেতু তৈরির কাজে শিশুদের মাথা প্রয়োজন হচ্ছে – এমন একটি গুজব ছড়ানোর ঘটনায় সরকারবিরোধী রাজনৈতিক দলের ব্যক্তিদের লিংক পাওয়া গেছে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

বুধবার পুলিশ সদর দপ্তরে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

এ সময় আইজিপি বলেন, একটি স্বার্থান্বেষী মহল সুপরিকল্পিতভাবে দেশের পরিস্থিতিকে অস্থিতিশীল করতে এ ধরনের গুজব ছড়াচ্ছে। এ সংক্রান্ত প্রথম পোস্টটি করা হয় দুবাই থেকে। দুবাইয়ের এক ব্যক্তি এই পোস্টটি করেন।

তিনি বলেন, একটি মহল দেশকে অস্থিতিশীল করার জন্য আন্দোলনসহ নানা উপায় অবলম্বন করে ব্যর্থ হয়ে এখন গুজব ছড়াচ্ছে। তারা দেশের বাইরে থেকেও গুজব ছড়ানোর চেষ্টা করছে। গুজবের ঘটনায় এ পর্যন্ত যাদের গ্রেফতার করা হয়েছে, তাদের কয়েকজনের সরকারবিরোধী রাজনীতিক দলের লিংক পেয়েছি। জড়িতদের প্রোফাইল তৈরির কাজ চলছে বলে জানান তিনি।

জাবেদ পাটোয়ারী জানান, এ ধরনের গণপিটুনি ঠেকাতে মাঠ পর্যায়ের সব ইউনিটকে নির্দেশনা দেয়া হয়েছে। গুজব ছড়ানোর দায়ে বেশকিছু ফেসবুক পেইজ, ইউটিউব চ্যানেল বন্ধ করা হয়েছে। গুজব ছড়ানোর অভিযোগে ১০টি অনলাইন পোর্টালও বন্ধ করে দেয়া হয়েছে। যতগুলো ঘটনা ঘটেছে সবই গুজব। যারা নিহত হয়েছে কেউই ছেলেধরা ছিল না।

তিনি আরো বলেন, শুক্রবার জুমার নামাজে খুৎবার সময় ইমামের মাধ্যমে গুজববিরোধী বক্তব্য প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে। কোনো সন্দেহ হলে ৯৯৯ এ কল করে জানানোর আহ্বান জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক, একইসঙ্গে স্বল্প সময়ে পুলিশ সেখানে পৌঁছে যাবে বলেও জানান তিনি।

মতামত দিন