রাউজানে ১৮২ প্রাথমিক বিদ্যালয়ের ২০ হাজার শিক্ষার্থী পান মিড ডে মিল

চট্টগ্রাম জেলার রাউজান উপজেলায় চিকদাইর মুন্সিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে “মিড ডে মিল” বিতরণ, শিক্ষা উপকরণ (স্কুল ব্যাগ ও পোশাক) বিতরণ ও মা সমাবেশে অংশগ্রহণ করেন চট্টগ্রাম জেলার জেলা প্রশাসক মোহাম্মদ ইালয়াস হোসেন।

রাউজান উপজেলায় শতভাগ “মিড ডে মিল” চালু রয়েছে উল্লেখ করে জেলা প্রশাসক বলেন খুব শীঘ্রই অন্যান্য উপজেলায় “মিড ডে মিল” চালু করতে নির্দেশনা দেয়া হয়েছে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে “মিড ডে মিল” তুলে দেন জেলা প্রশাসক। রাউজানে ১৮২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ২০ হাজার শিক্ষার্থীকে প্রতিদিন “মিড ডে মিল” দেয়া হয়। মাননীয় সংসদ সদস্য জনাব এ বি এম ফজলে করিম চৌধুরী, উপজেলা চেয়ারম্যান জনাব এহসানুল হায়দার চৌধুরীসহ স্থানীয় লোকজনের সহায়তায় ২০১৭ সাল থেকে “মিড ডে মিল” চালু করেছে উপজেলা প্রশাসন।

জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন “মিড ডে মিল” চালু করায় শিক্ষার্থীদের স্কুলে উপস্থিতির হার সন্তোষজনক হারে বৃদ্ধি পেয়েছে, যা শিক্ষার্থীদের ঝরে পড়া থেকে রক্ষা করবে। রাউজানের মত অন্যান্য উপজেলাগুলোতেও যেন দ্রুত “মিড ডে মিল” চালু করা হয় সে বিষয়ে সকল উপজেলা নির্বাহী অফিসারকে নির্দেশনা দেন তিনি। বিদ্যালয়ের প্রতিটি শ্রেণীকক্ষ ঘুরে দেখেন তিনি। মাল্টিমিডিয়া ক্লাসরুম ও সততা স্টোর জেলা প্রশাসককে মুগ্ধ করে। শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে সততা স্টোর থেকে কলম কিনেন তিনি। স্কুল প্রঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে স্কুল ড্রেস, স্কুল ব্যাগ, খাতা ইত্যাদি শিক্ষা উপকরণ শিক্ষার্থীদের মাঝে বিতরণ করেন। এ সময় বিদ্যালয়ে আয়োজিত মা সমাবেশে অভিভাবকদের উদ্দেশ্যে জনাব মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন আর্থিত অভাবে যেন কোন শিশু পড়ালেখা বন্ধ হয়ে না যায় সে দিকে সজাগ দৃষ্টি রাখতে হবে। শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে চালু করা হয়েছে জেলা প্রশাসক প্রাথমিক শিক্ষা বৃত্তি। এর মাধ্যমে মেধাবী শিক্ষার্থীদের শিক্ষ সহায়তা প্রদান করা হবে।

রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জোনায়েদ কবীর সোহাগের সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব এহসানুল হায়দার চৌধুরী, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) জনাব এহসান মুরাদসহ বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকাবৃন্দ, স্থানীয় গন্যমান্য ব্যক্তি এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থেত ছিলেন।

মতামত দিন