পিএসজি কোচের ভবিষ্যত রিয়ালের হাতে!

কোচের চাকরি খেতে বিশেষ সুনাম আছে রিয়াল মাদ্রিদের। যত নামীদামী কোচই হন, পান থেকে চুন খসলেই মাথা পেতে নিতে হয় বিদায়ের খড়্গ। তবে নিজেদের কোচ নয়, এবার রিয়াল হুমকি হয়ে উঠেছে প্রতিপক্ষ দলের কোচের চাকরি খাওয়ার! আক্ষরিক অর্থেই কথাটা সত্য। রিয়াল মাদ্রিদের উপরই নির্ভর করছে পিএসজির স্প্যানিশ কোচ উনাই আমরির ভবিষ্যত!

সেটা কিভাবে? একটু ব্যাখ্যা করলেই বিষয়টা পরিস্কার হয়ে যাবে। ২০১৬ সালে বড় আশা নিয়েই সেভিয়ার সাবেক কোচ আমরিকে কোচ করে আনেন পিএসজির কাতারি মালিক-সভাপতি নাসের আল খেলাইফ। কিন্তু প্রথম মৌসুমে উনাই আমরি পিএসজিকে কোনো সাফল্যই এনে দিতে পারেননি। লিগ শিরোপা খুইয়ে বসে মোনাকোর কাছে।

তবে লিগ শিরোপা হারানোর চেয়েও নাসের আল খেলাইফির বড় হতাশাটা ছিল চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ড থেকেই বাদ পড়ায়। নিজেদের ঘরের মাঠের প্রথমে লেগে পিএসজি প্রতিপক্ষ বার্সেলোনাকে হারিয়ে দিয়েছিল ৪-০ গোলে। নাসের আল খেলাইফি শুরু করেছিলেন কোয়ার্টার ফাইনালের স্বপ্ন দেখা। কিন্তু বার্সেলোনা তার সেই স্বপ্ন গুঁড়িয়ে দেয়। নেইমার জাদুতে দ্বিতীয় লেগে পিএসজিকে ৬-১ গোলে বিধ্বস্ত করে কোয়ার্টার ফাইনালে উঠে যায় বার্সেলোনা।

ওই ম্যাচের পরই নাসের আল খেলাইফি নেইমারকে কেনার পাকা পরিকল্পনা করে ফেলেন বলে গুঞ্জন আছে। পিএসজি সভাপতি বিশাল অঙ্কের টাকা ঢেলে সেই নেইমার নিয়েও এসেছেন দলে। সঙ্গে মোনাকো থেকে কিলিয়ান এমবাপেকেও কিনেছে পিএসজি। লক্ষ্য একটাই চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা।

কিন্তু পিএসজি সভাপতির সেই শিরোপা স্বপ্নে দ্বিতীয় রাউন্ডেই বাধা রিয়াল মাদ্রিদ। ড্র ভাগ্যে শেষ ষোলতেই মুখোমুখি পিএসজি ও রিয়াল। গত মৌসুমে বার্সেলোনার কাছে ওই হারের বিষয়টি তো মাথায় আছেই। কদিন আগে বায়ার্ন মিউনিখের কাছে ৩-১ গোলের হারটাও মেনে নিতে পারছেন না নাসের আল খেলাইফি। ফলে তিনি নাকি ঠিকই করে ফেলেছেন, এবারও যদি চ্যাম্পিয়ন্স লিগ স্বপ্ন গুঁড়িয়ে যায়, ছাটাই করবেন কোচকে। আর উনাই আমরিও এটা জানেন!

মানে খুব সোজা, রিয়ালের কাছে হেরে গেলেই বাজবে কোচ উনাই আমরির বিদায় ঘণ্টা। চ্যাম্পিয়ন্স লিগে গত ৪ মৌসুমের মধ্যে তিনবারই শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। জিতেছে সর্বশেষ দুই মৌসুমেই। গত মৌসুমে জিনেদিন জিদানের দল গড়েছে ইতিহাসের প্রথম দল হিসেবে টানা দুটি শিরোপা জয়ের রেকর্ড। জিদানের দল তাই এবার হ্যাটট্রিক স্বপ্নে বিভোর।

আর এই স্বপ্ন পূরণের আশায় শেষ ষোলতে জিতলেই রিয়াল খেয়ে ফেলবে উনাই আমরির চাকরি! ৪৬ বছর বয়সী উনাই আমরি তাই কঠিন পরীক্ষার মুখোমুখি। তবে চাকরি হারানো নিয়ে ভাবছেন তিনি। ভয় পাচ্ছেন না জিদানের সর্বজয়ী রিয়ালকেও। তিনি বরং শেষ ষোলতেই প্রতিপক্ষ হিসেবে রিয়ালকে পেয়ে খুশি! তার যুক্তি, ‘চ্যাম্পিয়ন্স লিগ জিততে হলে রিয়ালের মুখোমুখি আপনাকে হতেই হবে। রিয়ালকে হারাতেই হবে। সেটা আগেভাগেই হলে পরের রাস্তাটা সহজ হবে।’

উল্লেখ্য, শেষ ষোলর দুই দলের প্রথম লেগটি হবে আগামী ১৪ ফেব্রুয়ারি রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে। দ্বিতীয় লেগ ৬ মার্চ, পিএসজির ঘরের মাঠে।

নেইমার-কাভানি-এমবাপেরা পারবেন রিয়ালকে হারিয়ে কোচের চাকরিটা বাঁচাতে?

মতামত দিন