আমিরাতে আজ প্রথম রমজান

ইশতিয়াক আসিফ, আমিরাত প্রতিনিধি ||

সংযুক্ত আরব আমিরাতে চাঁদ দেখা কমিটির ঘোষনা মতে গতকাল থেকে রমজান শুরু হয়েছে অর্থ্যাৎ আজ শুক্রবার একটি রমজান সম্পন্ন হতে চলেছে।

আমিরাতে এবার বিশ্বব্যাপি মহামারি করোনা ভাইরাসকে রুখতে এবং সবার স্বাস্হ্য সুরক্ষার কথা চিন্তা করে তারাবির নামাজ ঘরে পড়ার নির্দেশ দেওয়া হয়েছে, এমনকি এ অবস্হার কোন উন্নতি না হলে ঈদের নামাজও হয়তবা বাসায় পড়তে হতে পারে। সেই সাথে কোথাও যেন গনসমাবেশ এবং সামাজিক কোন অনুষ্টান না করা হয় এ ব্যাপারে নির্দেশ দিয়েছে আমিরাত সরকার।

সবসময় সবাইকে সামাজিক দুরত্ব বজায় রাখতে বলা হয়েছে। সবাইকে মাস্ক ব্যবহার করতে বলা হয়েছে। এ আইন অমান্যকারীদের ক্ষেত্রে ১০০০ দেরহাম জরিমানা বিধান রয়েছে।

এছাড়াও আমিরাতে রমজান উপলক্ষে জীবানুনাশক স্প্রে করার সময় নির্ধারন করা হয়েছে রাত ১০ টা থেকে সকাল ৬ টা মোট ৮ ঘন্টা। অর্থ্যাৎ সকাল ৬ টা থেকে রাত ১০ টা পর্যন্ত। এসময় চলাচলে কোন বাধা নেই বা পারমিশন নিতে হবে না। সিনেমাহল, প্রার্থনা কেন্দ্রগুলি বন্ধ থাকবে। তবে সুইমিংপুল, জিম সেন্টার, পার্লারগুলি বন্ধ রেখে হোটেলগুলি পরিচালনা করতে দেওয়া হবে । সকল সংস্থার সর্বোচ্চ কর্মী উপস্হিতি অনুমতি পাবে ৩০% এর মধ্যে। আবুধাবিতে বাস চলাচল গতকাল ২৩ এপ্রিল বন্ধ হওয়ার কথা থাকলেও জীবানুনাশক স্প্রে করার পর আগামীকাল ২৫ এপ্রিল শনিবার থেকে বাস চলাচল করবে।

বৃহস্পতিবার আরটিএ ঘোষণা করেছে রবিবার থেকে দুবাইয়ের মেট্রো, পাবলিক বাস এবং ট্যাক্সি পরিষেবাগুলি পুনরায় চালু করা হবে। বিশ্ব আজ যে সমস্যার মুখোমুখি হয়েছে, সে প্রেক্ষিতে সংযুক্ত আরব আমিরাত সংকট মোকাবিলার জন্য একটি উদাহরণ স্থাপন করছে। ঘরে থাকুন,সুস্হ থাকুন।

মতামত দিন