ব্রিটেনে সন্ত্রাসী হামলার পরিকল্পনা নস্যাৎ

যিশুখ্রীষ্টের জন্মদিনের উৎসব ক্রিসমাসে ব্রিটেনে সন্ত্রাসীদের একটি হামলার পরিকল্পনা নস্যাৎ করে দেওয়া হয়েছে বলে সন্ত্রাস বিরোধী সূত্রের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। এই ঘটনায় জড়িত সন্দেহে গত মঙ্গলবার সকালে দক্ষিণ ইয়র্কশায়ার ও ডার্বিশায়ার থেকে চারজনকে আটক করা হয়েছে।

সেনাবাহিনীর বোম্ব ডিসপোজাল দল চেস্টারফিল্ডে একটি বেস্টনী দিয়ে ফেলে ৩১ বছর বয়সী এক ব্যক্তিকে আটক করেছে। কাছাকাছি অবস্থিত বাড়িঘরগুলো খালি করে ফেলা হয়েছে। অন্য তিনজনের বয়স ২২, ৩৬ ও ৪১ বছর। তাদের শেফিল্ডের বার্নগ্রেভ ও মিরসব্রুক এলাকা থেকে আটক করা হয়।

তাদের বিরুদ্ধে ২০০০ সালের সন্ত্রাস আইনের ৪১ ধারা অনুযায়ী সন্ত্রাসী কার্যক্রমের প্রস্তুতি ও উসকানি দেওয়ার অভিযোগ আনা হয়েছে। পশ্চিম ইয়র্কশায়ারের একটি পুলিশ স্টেশনে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয়েছে। পরে চেষ্টারফিল্ডের বেষ্টনী তুলে ফেলা হয়।

বেষ্টনী দেওয়া ওই এলাকা স্থানীয় ফাতিমা কমিউনিটি সেন্টারের মালিকানাধীন। বেস্টনী দেওয়ার পর দোতালা বাড়িটির বাইরে বে

 

শ কিছু সংখ্যক গাড়িসহ পুলিশ কর্মকর্তাদের উপস্থিত থাকতে দেখা যায়। কিমিউনিটি সেন্টারের মূল দরজা ভাঙা অবস্থায় পড়ে থাকতে দেখা যায়।

ওই বাড়ির দুই বাড়ি পরেই বাস করেন কারোল পেরি। তিনি বলেন, ‘আমি ঘুমিয়ে ছিলাম, হঠাৎ জেগে দেখি বাড়ি কেঁপে উঠল। প্রথমে ভেবেছিলাম ভূমিকম্প হয়েছে।’

পুলিশের সন্ত্রাস দমন বিভাগের একজন মুখপাত্র বলেন, ‘যখন পুলিশ সদস্যরা বাড়িটিরর একটি অংশে প্রবেশ করে তখন স্থানীয়রা হয়ত একটি বড় শব্দ শুনে থাকবেন কিন্ত তা বিস্ফোরণের শব্দ ছিল না।’

আমরা আশ্বস্ত করতেচাই এটা বাড়িটিতে ঢুকতে পুলিশের একটি কৌশল।

মতামত দিন