সেনাবাহিনীর এক মিনিটের বাজারে ফ্রি সবজিসহ নিত্যপন্য (ভিডিওসহ)

নিজস্ব প্রতিবেদক:

করোনা ভাইরাসের প্রভাবে চট্টগ্রামের কর্মহীন দিনমজুর, দরিদ্র মানুষদের তালিকা তৈরি করে তাদের ফ্রি সবজিসহ নিত্যপণ্য দিচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী।

প্রতিদিন তালিকাভুক্ত এক হাজার পরিবার মাত্র ১ মিনিট অবস্থান করে বিনামূল্যে সবজিসহ নিত্যপণ্য নিতে পারবেন সেনাবাহিনীর ‘১ মিনিটের বাজার’ থেকে।

বুধবার (১৩ মে) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত নগরের ওয়াসা মোড়ের জমিয়াতুল ফালাহ মসজিদ মাঠে বসে প্রথম দিনের ‘১ মিনিটের বাজার’।

তালিকায় থাকা আশপাশের এক হাজার দরিদ্র পরিবার এই বাজারে এসে বিনামূল্যে তাদের পছন্দের সবজি বাসায় নিয়ে যান।

সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনসট্রাকশন বিগ্রেডের উদ্যোগে পরিচালিত এ বাজারের জন্য সাতকানিয়া, লোহাগাড়া, সীতাকুণ্ড, রাউজানসহ বিভিন্ন উপজেলার প্রান্তিক কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্য প্রথমে সবজি কেনা হচ্ছে।পরে এলাকাভিত্তিক দরিদ্র দিনমজুর পরিবারের তালিকা করে ‘১ মিনিটের বাজার’ এর মাধ্যমে এসব সবজি বিতরণ করা হচ্ছে। যে এলাকায় যাদের তালিকা করা হয়, তাদের পাশের কোনো এক সুবিধামতো জায়গায় এ ফ্রি সবজি বাজার বসানো হচ্ছে।

সেনাবাহিনীর কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ তানভির মাজহার সিদ্দিকী বলেন, তালিকায় যাদের নাম লেখা হয়, তাদের একটি টোকেন দেওয়া হয়। বাজারে ঢোকার সময় তারা সেই টোকেন দেখিয়ে পছন্দের সবজি ফ্রি নিয়ে যেতে পারেন।

তিনি বলেন, এ ফ্রি সবজি বাজার চট্টগ্রামের প্রতিটি এলাকায় যাবে। আগামী একমাস এলাকাভিত্তিক প্রতিদিন এক হাজার পরিবারকে সেনাবাহিনীর পক্ষ থেকে ফ্রি সবজি দেওয়া হবে।

মতামত দিন