আমিরাতে বুধবার থেকে জীবানুনাশক স্প্রে করার সময় পরিবর্তন-সন্ধ্যা ৮ টা থেকে সকাল ৬ টা


ইশতিয়াক আসিফ,আমিরাত প্রতিনিধি:

সংযুক্ত আরব আমিরাত সরকার সোমবার ঘোষণা করে যে রমজান উপলক্ষে সন্ধ্যা ১০ টা থেকে ৬ টায় জীবানুনাশক স্প্রে করার সময় নির্ধারন করা হয়েছিল তা ২৭ রমজান বুধবার থেকে পরিবর্তন করে সন্ধ্যা ৮ টা থেকে সকাল 6 টা পর্যন্ত করা হয়েছে।
ঈদের ছুটিতে মল এবং শপিং সেন্টারগুলি সম্পূর্ণ সতর্কতামূলক সব ব্যবস্হা গ্রহন করে সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত খোলা থাকবে বলে স্হানীয় গনমাধ্যম গুলো গিয়েছে। মসজিদ, মন্দির সহ প্রার্থনা কেন্দ্রগুলিও পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। তাই ঈদের ওয়াক্তের নামাজের সাথে সাথে ঈদের নামাজও ঘরে বসে আদায় করতে হবে।
খাদ্য আউটলেট,কোপারেটিভস, মুদি, সুপারমার্কেট এবং ফার্মেসীগুলো ২৪ ঘন্টা খোলা রাখতে পারবে।

সেই সাথে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সবার স্বাস্হ্য সুরক্ষার কথা চিন্তা করে এখন থেকে কোভিড ১৯ এর আইন অমান্য কারীদের বিপক্ষে কঠোর শাস্তির ব্যবস্হা করা হবে ।
গত সোমবার এক সংবাদ সম্মেলনে কোভিড ১৯ এর বিধি লঙ্ঘন করেছে তাদের জরিমানার একটি সংশোধিত তালিকা প্রকাশ করেছে।

যদি স্কুল, জিম, সিনেমা, পার্ক, ক্যাফে, রেস্তোঁরা, পুল বন্ধ না রাখলে তাদের জন্য জরিমানা ৫০ হাজার দেরহাম। এ আইন যারা রেস্তোঁরা, পার্ক, মল ইত্যাদি খোলার এবং বন্ধ করার সময় মেনে চলবে না তাদের জন্যেও প্রযোজ্য।
কোন আয়োজন করলে বা কোথাও গণসংযোগ হলে আয়োজকের জন্যে ১০ হাজার এবং আয়োজনে অংশগ্রহণকারী প্রত্যেকের জন্য ৫ হাজার দেরহাম।
গাড়িতে তিনজনের বেশি লোক যাতায়াত করছে, কোনও মুখোশ না থাকলে ৩ হাজার দেরহাম জরিমানা। কর্মক্ষেত্রে মুখোশ পরা না থাকলে কোম্পানির উচ্চ পদের জন্যে ৫ হাজার দেরহাম, কর্মচারীর জন্য ৫০০ দেরহাম জরিমানা। অফিসে কর্মীদের উপস্হিতি ৩০ শতাংশের বেশী হলে ৩০০০ দেরহাম জরিমানা।
দোকান বা রেস্তোঁরাগুলিতে কাজে বা অন্যান্য ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখতে না পারলে প্রতি জনকে ৩,০০০ দেরহাম এবং প্রতিষ্ঠানের জন্য ৫,০০০ দেরহাম জরিমানা। অনুমতিপ্রাপ্ত সময়ের বাইরে দোকান খোলা রাখলে ৫,০০০ দেরহাম জরিমানা। জীবানুনাশক স্প্রে করার নির্দিস্ট সময়কালে আইন লঙ্ঘন করলে ৩,০০০ দেরহাম জরিমানা। আইন অমান্যকারী কর্মীদের নিয়ে চলাফেরা করা গাড়িটির জন্য ১০,০০০ দেরহাম জরিমানা এবং গাড়ী বাজেয়াপ্ত করা হবে।

মতামত দিন