বায়তুশ শরফের পীর আল্লামা শাহ কুতুব উদ্দিন আর নেই: সর্বত্র শোকের ছায়া

নিজস্ব প্রতিবেদক:

উপমহাদেশের প্রখ্যাত আলেমে দ্বীন, বায়তুশ শরফের সম্মানিত পীর ছাহেব, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ এর শরিয়া কাউন্সিলের চেয়ারম্যান দেশের প্রখ্যাত আলেমে দ্বীন, বাহারুল উলুম আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিন (৮১) আজ বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেছেন। ইন্না-লিল্লাহি ওইন্নাইলাইহি রাজিউন।

গত কয়েকদিন আগে তাঁকে ঢাকার ধানমন্ডি আনোয়ার খাঁন মেডিকেলে ভর্তি করা হয়। আজ বিকেল ৪ টায় তিনি সেখানে ইন্তেকাল করেছেন।

কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক আলহাজ্ব সিরাজুল ইসলাম এবং পীর ছাহেবের ভাগনে আবু জাহেদ মো. সাদেক এই সংবাদ নিশ্চিত করেছেন।

অসুস্থ অবস্থায় বাহরুল উলুমখ্যাত মাওলানা শাহ মোহাম্মদ কুতুবউদ্দিনকে গত ১৮ মে রাত সাড়ে ৩টায় চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালে ভর্তি করা হয়। তার জ্বর, কাশি ও শ্বাসকষ্ট ছিল।

মঙ্গলবার রাত ৮টায় উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকা নেয়া হয়। সেখানেই আজ বিকালে তিনি ইন্তেকাল করেছেন।

বহুমাত্রিক প্রতিভার অধিকারী হওয়ার কারণে তিনি বাহরুল উলুম (জ্ঞানের সাগর) নামে পরিচিত ছিলেন ।

আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিন চট্টগ্রামের লোহাগাড়ার আধুনগর ইউনিয়নের সূফী মিয়াজী পাড়া গ্রামের সন্তান। লেখাপড়া করেছেন চুনতী হাকিমিয়া আলিয়া মাদ্রাসা ও চট্টগ্রাম শহরের দারুল উলুম আলিয়া মাদ্রাসায়। তিনি ১৯৫৯ সালে স্বর্ণপদক সহ প্রথম বিভাগে প্রথম স্থান অর্জন করে কামিল পাস করেন।

হাদিস বিশারদ ও কুরআনের তাফসিরকারক আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিন আরবি, ফার্সি ও উর্দু ভাষাবিদ হিসেবে আন্তর্জাতিকভাবে খ্যাতিমান। কর্মজীবনে তিনি বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসার অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালনকালে দেশের সেরা অধ্যক্ষের পুরস্কারও অর্জন করেন।

তিনি চট্টগ্রাম নগরীর ডবলমুরিং থানা এলাকার ধনিয়ালা পাড়ায় অবস্থিত বায়তুশ শরফের প্রতিষ্ঠাতা প্রখ্যাত সূফীসাধক মাওলানা মীর মুহাম্মদ আখতার (রহ) এবং বায়তুশ শরফের প্রধান রূপকার শাহ সূফী মাওলানা মুহাম্মদ আবদুল জব্বার (রহ) এর সান্নিধ্যে অবস্থান করে আধ্যাত্মিক সাধনায় নিমগ্ন হন। ১৯৯৮ সাল থেকে আমৃত্যু তিনি বায়তুশ শরফের পীর হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাঁর লিখা অনেক বিখ্যাত ধর্মীয় গ্রন্থও রয়েছে।

তার মৃত্যুর খবরে চট্টগ্রামসহ সারাদেশে বায়তুশ শরফের লাখো লাখো ভক্তকূলসহ সর্বত্র শোকের ছায়া নেমে এসেছে।

 

মতামত দিন