হালদায় ডিম ছেড়েছে মা মাছ, নদী পাড়ে উৎসব (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক:

দেশে কার্প জাতীয় মাছের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে অবশেষে ডিম ছেড়েছে মা-মাছ। রাতে নদীতে মা মাছ নমুনা ডিম দিলেও শুক্রবার (২২ মে) সকাল থেকে পুরোদমে ডিম ছেড়েছে মা-মাছ।

শুক্রবার সকাল থেকে নদীতে প্রায় ৩শ ডিম সংগ্রহকারী নৌকা দিয়ে নদী থেকে মা-মাছের ডিম সংগ্রহ করছেন বলে জানা গেছে।

বৃষ্টি শুরু হওয়ার পর বৃহস্পতিবার ও শুক্রবার হালদা নদীর জোয়ারের পানি বেড়ে যায়। এতে রাতের দিকে হালদা নদীতে মা-মাছের ডিমের নমুনা দেখা দেয়।

শুক্রবার সকালের দিকে আবার জোয়ার হলে মা-মাছ পুরো দমে ডিম ছেড়ে দেয়। এ খবর ডিম সংগ্রহকারীদের মাঝে ছড়িয়ে পড়লে ডিম সংগ্রহকারীরা নৌকা, জালসহ ডিম ধরার সরঞ্জাম নিয়ে নদীতে নেমে পড়ে।

সাধারনত মুষলধারে বৃষ্টি ও মেঘের গর্জন সৃষ্ট পাহাড়ি ঢলের সঙ্গে রাতে হালদায় মা-মাছ ডিম ছাড়ে এবং অমবশ্যা ও পূর্ণিমার তিথিতে বৃষ্টি হলে মা মাছ ডিম দিলেও কিন্তু এবার ব্যতিক্রমধর্মী ডিম ছেড়ে দিয়েছে মা-মাছ। পূর্ণিমা ও অমবশ্যার মাঝামাঝিতে বৃষ্টি ও বজ্রপাত হওয়ায় মা মাছ ডিম ছেড়ে দেয়। নদীর বিভিন্ন স্পট থেকে ডিমসংগ্রহকারীরা ডিম সংগ্রহ করতে দেখা যায়।

এ বিষয়ে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমিন বলেন, মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে মা-মাছ নমুনা ডিম দিলেও শুক্রবার সকাল থেকে পুরো দমে ডিম ছাড়ে কার্প জাতীয় মা-মাছ। নদীর কাগতিয়ার মুখ থেকে গড়দুয়ারা নয়াহাট পর্যন্ত বিভিন্ন নৌকার ডিম সংগ্রহকারীরা জানাচ্ছেন, তারা প্রতি জালে ১০০-১৫০ গ্রাম পর্যন্ত ডিম পাচ্ছেন। ডিম থেকে পোনা উৎপাদনের জন্য হাটহাজারীর হ্যাচারিগুলো প্রস্তুত আছে বলেও জানান ইউএনও।

মতামত দিন