দক্ষিণ আফ্রিকায় ১ জুন খুলছে মসজিদসহ সব উপসনালয়


শওকত বিন আশরাফ।।দক্ষিন আফ্রিকা থেকে।।

দক্ষিণ আফ্রিকায় আগামী জুন মাসের ১ তারিখ থেকে লকডাউন আইন শিথিল হয়ে ৩য় স্তরে চলে আসলে মসজিদ,গীর্জা,মন্দির সহ সকল ধর্মের উপসনালয়গুলো পুনরায় খুলে দেওয়ার অনুমতি দিয়েছে দেশটির রাষ্ট্রপতি সিরিল রামাপুসা।

তিনি মংগলবার জাতীয় করোনা কমান্ড কাউন্সিল ও সকল ধর্মীয় নেতাদের সাথে বৈঠক করে রাত ৮ টায় জাতীর উদ্দেশ্য দেওয়া এক ভাষনে এই ঘোষণা দিয়েছেন।

ঘোষণায় তিনি বলেছেন,সকল উপসনালয়গুলোতে অবশ্যই স্বাস্থ্য বিধি মালা মেনে সামাজিক দুরত্ব বজায় রেখে আগামী জুনের ১ তারিখ থেকে খোলা রেখে পূর্ণার্থীরা উপসনা করতে পারবে তবে ৫০ জনের বেশি লোক প্রার্থনায় জড়ো হতে পারবেনা।

রাষ্ট্রপতি রামাফোসা জোর দিয়ে বলেছেন, সকল ধর্মীয় উপসনালয়গুলো প্রার্থনার পূর্বে এবং পরে পুঙ্খানুপুঙ্খভাবে জীবাণু নাশক দিয়ে পরিষ্কার করা বাধ্যতা মূলক করতে হবে।প্রয়োজনে উপসনালয়গুলো পরিচালনা কমিটি স্বাস্থ্য বিধি মানার জন্য অতিরিক্ত সিকিউরিটি নিয়োগদান করবে।
ধর্মীয় নেতারা এই সময় রাষ্ট্রপতির সাথে একমত পোষণ করেন।
রাষ্ট্রপতি আরও যোগ করেছেন যে,কারো মৃত্যুতে ধর্মীয় নেতারা যখন জানাজায় দায়িত্ব পালন করবেন, তখনও স্বাস্থ্য বিধি মেনে মাত্র ৫০ জনের মধ্যে নামাজের উপস্থিতি সীমাবদ্ধ রাখতে হবে।

“আমাদের ধর্মীয় নেতারা আমাদের সম্প্রদায়ের উপর অগাধ আস্থা ও কর্তৃত্বের একটি অবস্থান দখল করে আছে এবং তাদের উপসনালয়গুলো রাষ্ট্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

রাষ্ট্রপতি রামাফোসা সমস্ত দক্ষিন আফ্রিকানকে ধর্মীয় নেতাদের আহ্বানের দিকে মনোনিবেশ করার জন্য ৩১ মে জাতীয় প্রার্থনার দিন পালনের আহ্বান জানিয়েছেন।

মতামত দিন