দক্ষিন আফ্রিকায় করোনাভাইরাসে শিশু কিশোর আক্রান্তের হার বৃদ্ধি

শওকত বিন আশরাফ।।দক্ষিন আফ্রিকা থেকে।।

দক্ষিন আফ্রিকার করোনাভাইরাসে শিশু কিশোর সংক্রমণ বৃদ্ধি পেয়েছে।দেশটির স্বাস্থ্য অধিদফতর থেকে আজ শুক্রবার প্রকাশিত এক পরিসংখ্যানে বলা হয়েছে,দেশের ৯টি প্রদেশে এই পর্যন্ত ৭৫৫ জন শিশু করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।যা মোট সংক্রমণের ২.৯% শতাংশ।

দক্ষিন আফ্রিকায় গতকাল বৃহস্পতিবার পর্যন্ত মোট করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ২৭৪০৩ জন।মৃত্যু হয়েছে ৫৭৭ জনের।

স্বাস্থ্য অধিদফতরের প্রকাশিত পরিসংখ্যানে দেখা গেছে,আক্রান্ত ৭৫৫ জন শিশু সকলের বয়স ১ থেকে ৯ বছরের ভিতর যা মধ্যে মৃত্যু হয়েছে ১৩ জনের।অপরদিকে ৯ বছর থেকে ১৯ বছরের মধ্যে আক্রান্ত হয়েছে আরো ১১৪৭ জন কিশোর।যাদের মধ্যে এখনো মৃত্যু রেকর্ড হয়নি।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় প্রকাশিত পরিসংখ্যানে দেখা গেছে দেশটিতে নতুন করে ২৫ জনের মৃত্যু হয়েছে যেখানে আক্রান্ত কোন শিশু কিংবা কিশোর নেই।

দেশটির কোয়াজুলু-নাটাল মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ বিশেষজ্ঞ ও মেডিসিন ডিপার্টমেন্টের রেজিস্ট্রার, ডাঃ ভেলিলে এনজিদি বলেছেন, শেষ পর্যন্ত জনসাধারণের আচরণ নির্ধারণ করবে দেশে সংক্রমণের হার বাড়বে কি না।তবে জুনের ১ তারিখ থেকে স্কুল গুলো খোলে দিলে শিশু কিশোর সংক্রমণের আরো বাড়বে বলে তিনি উল্লেখ করেন।

এইদিকে দেশটিতে মোট আক্রান্তের মধ্যে ১৪৩৭০ জন রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন যা মোট আক্রান্তের ৫২.৪% শতাংশ বলে স্বাস্থ্য অধিদফতর তাদের পরিসংখ্যানে উল্লেখ করেছেন।

মতামত দিন