চট্টগ্রামে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

নিজস্ব প্রতিবেদক ||

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এই বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় গতবছরের তুলনায় কম শিক্ষার্থী অংশ নিলেও বেড়েছে পাসের হার এবং জিপিএ-৫। এবছর এসএসসি পরীক্ষায় গতবারের চেয়ে ৫ হাজার ৭৭৭ জন কম শিক্ষার্থী অংশ নেন।

রোববার (৩১ মে) বেলা সাড়ে ১১ টার দিকে এতথ্য জানান চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ।

তিনি বলেন, ‘এ বছর চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাশের হার ৮৪ দশমিক ৭৫ শতাংশ। গতবছর এসএসসিতে আমাদের পাসের হার ছিল ৭৮ দশমিক ১১ শতাংশ। তাই এবার পাশের হার বেড়েছে ৬ দশমিক ৬৪ শতাংশ।’

পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ আরও বলেন, ‘গতবছর চট্টগ্রাম বোর্ডে জিপিএ-৫ পেয়েছিল ৭ হাজার ৩৯৩ জন। এবার ৯ হাজার ৮ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। যা গতবারের তুলনায় ১ হাজার ৬১৫ জন বেশি।’

গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত এবারের এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে অংশ নিয়েছে মোট ১ লাখ ৪৪ হাজার ৯০ জন পরীক্ষার্থী। যা গতবছরের তুলনায় ৫ হাজার ৭৭৭ জন কম। গেল বছর এসএসসিতে এ বোর্ড থেকে অংশ নিয়েছিল ১ লাখ ৪৯ হাজার ৮৬৭ জন পরীক্ষার্থী।

ঘোষিত ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, গত বছর এ শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৭৮ দশমিক ১১ শতাংশ। তবে এবার পাসের হার ৬ দশমিক ৬৪ শতাংশ দাঁড়িয়েছে ৮৪ দশমিক ৭৫ শতাংশে। তারও এক বছর আগে ২০১৮ সালে পাশের এ হার ছিল ৭৫ দশমিক ৫০ শতাংশ।

মতামত দিন