আফ্রিকা মহাদেশে করোনা আক্রান্তের দিক থেকে দক্ষিন আফ্রিকা প্রথম

শওকত বিন আশরাফ।।দক্ষিন আফ্রিকা থেকে।।

আফ্রিকা মহাদেশের ৫৪ টি রাস্ট্রের মধ্যে করোনাভাইরাস আক্রান্তের দিক থেকে প্রথম স্থানে রয়েছেন দক্ষিন আফ্রিকা।যেখানে গতকাল পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৫৮৫৬৮ জন।মৃত্যুর দিক থেকে প্রথম স্থানে রয়েছে উওর আফ্রিকার দেশ মিশর যেখানে গতকাল পর্যন্ত আক্রান্ত ৩৯৭২৬ জন হলেও মৃত্যুর সংখ্যা ১৪১২ জন।

মহাদেশটির ৫৪টি রাস্ট্রে বর্তমানে সর্বমোট করোনা আক্রান্ত ২১৬৭৭৫ জন এবং মৃত্যুর সংখ্যা ৫৭৫২ জন আর সুস্থ হয়েছেন ৯৮৬৮৬ জন।আফ্রিকা মহাদেশের ৫৪টি রাস্ট্রে ইউরোপ আমেরিকার তুলনায় করোনায় আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা একেবারে নগন্য।

মহাদেশটির নাইজেরিয়াতে এই পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৪৫৫৪ জন আর মৃত্যু হয়েছে ৪৮৭ জনের।সে হিসাবে আক্রান্তের দিক থেকে নাইজেরিয়া তৃতীয় স্থানে থাকলেও মৃত্যুর দিক থেকে তৃতীয় স্থানে আছেন আলজেরীয়া যেখানে মৃত্যুর সংখ্যা ৭৪১ জন।

এই দিকে দক্ষিন আফ্রিকায় প্রতিদিন করোনা আক্রান্ত ও মৃত্যুর হার আশংকা জনক হারে বৃদ্ধি পাচ্ছে।প্রতিদিন গড়ে দেশটিতে তিন হাজারের ও বেশি লোক আক্রান্ত ও শতাধিক লোকের মৃত্যু হচ্ছে।বর্তমানে দক্ষিন আফ্রিকায় গতকাল বৃহস্পতিবার পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১২৮৪ জনের।

তবে দেশটির স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী গতকাল বৃহস্পতিবার পর্যন্ত মোট আক্রান্ত ৫৮৫৬৮ জনের মধ্যে ৩৩২৫২ জন লোক সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করেছে যা মোট আক্রান্তের ৫৬.৮ শতাংশ।

তবে আফ্রিকা মহাদেশের একমাএ দেশ হলো লেসোথো যেখানে প্রথমদিকে কোন করোনা আক্রান্ত রোগী না থাকলেও বর্তমানে ৪ জন রোগী সনাক্ত হয়েছে।তবে মৃত্যুর কোন খবর পাওয়া যায়নি।

মতামত দিন