আইআইইউসির ছাত্ররাই দেশে প্রথম রোবট বানায়

নিজস্ব প্রতিবেদক:  রোবট সোফিয়ার অনেক আগেই এদেশে প্রথম রোবট আইরোবো বানিয়েছিল আইআইইউসির ছাত্ররা।এমন দাবি করে তরুন উদ্যোক্তা, সিএসই এল্যুমনাই এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক প্রকৌশলী তানভীর শাহরিয়ার রিমন ।এখন রোবট সোফিয়াকে নিয়ে মাতামাতি হচ্ছে । তাতে দোষের কিছু নেই । তবে আমাদের ছেলেরাও রোবট বানানোর সক্ষমতা অর্জন করেছে বহু আগেই। তিনি বলেন আইআইইউসির ছাত্র ফিরোজ আহমেদ সিদ্দীকি ২০০৭ সালে দেশের প্রথম রোবট আইরোবো বানান । চট্টগ্রামের কুমিরায় আইআইইউসির টেক ফেস্ট এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, মানুষের চোখে এখন আমরা মাইক্রোপ্রসেসর বসানোর চিন্তা করছি । হাত ঘড়ির মাপে চলে এসেছে কম্পিউটার । প্রযুক্তির উৎকর্ষতায় কম্পিউটার এখন নিয়ন্ত্রন করছে স্বয়ংক্রিয় যানবাহন । কম্পিউটার এমবেডেড সিস্টেম এর মাধ্যমে সহসাই আমরা সরকারী বিভিন্ন সেবা সংস্থা গুলো নিয়ন্ত্রন করব ।

আর মালয়েশিয়া বা কানাডা নয় আমরা এখন মঙ্গল গ্রহে সেকেন্ড হোম বানাব !

রোবট প্রসঙ্গে তিনি আরও বলেন এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে ও লেবেল পড়ুয়া তিন বন্ধু মাত্র পঁচিশ হাজার টাকা ব্যয়ে অনেকটা সোফিয়ার মতো বন্ধু নামক একটা রোবট বানিয়েছে । আমরা সহসাই রোবট রপ্তানী করতে সক্ষম হব ।

তিনি বলেন সময় এসেছে শ্রম নির্ভর ইকোনমির জায়গায় জ্ঞান নির্ভর ইকোনমি দাঁড় করানোর । তিনি বলেন, ২০১৭ সালে আমরা ৮০০ মিলিয়ন রপ্তানী করেছি আইসিটি খাত থেকে আর ২০১৮ তে তা ১ বিলিয়ন ছাড়াবে । ২০২১ এ ৫ বিলিয়ন আয় হবে আইসিটি খাত থেকে ।

তিনি বলেন এখন শ্লোগান হবে টু সি দ্যা আনসিন ! যা কেউ ভাবেনি, যা কেউ করেনি প্রযুক্তির মাধ্যমে এখন তা করাই হবে আমাদের চ্যালেঞ্জ ।

মতামত দিন