দক্ষিন আফ্রিকায় করোনাভাইরাসের ভ্যাকসিনের প্রথম ট্রায়াল শুরু

শওকত বিন আশরাফ।।দক্ষিন আফ্রিকা থেকে।।

দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিনের প্রথম ক্লিনিক্যল ট্রায়ালটি চলতি সাপ্তাহে শুরু হবে। জোহানেসবার্গের উইটস্ মেডিকেল বিশ্ববিদ্যালয় ও দক্ষিন আফ্রিকা মেডিকেল রিসার্চ ইনস্টিটিউটের যৌথ গবেষণায় এই ভ্যাকসিনের প্রথম ট্রায়াল আগামী শুক্রবার শুরু হবে।আজ প্রতিষ্ঠান দুইটির মহাপরিচালক ভ্যাকসিনোলজিষ্ট ও উইটস্ মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডাঃসামির মাঝি গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

মানবদের স্পাইক গ্লাইকো প্রোটিন নামে পরিচিত জেনেটিক উপাদান যুক্ত করে এই ভ্যাকসিন ট্রায়ালের জন্য তৈরী করা হয়েছে।প্রাথমিকভাবে ৪হাজার লোকের উপর এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে।অক্স ১ কোভ-১৯ নামে এই ভ্যাকসিনটি ৪হাজার মানুষের উপর প্রয়োগের পরে ফলাফলের উপর নির্ভর করে পরবর্তী পদক্ষেপ নিবেন ভ্যাকসিন গবেষনাকারী প্রতিষ্ঠান গুলো।

ভ্যাকসিন ভিআইডিএ-ট্রায়ালটির লক্ষ্য ছিল এমন একটি ভ্যাকসিন পাওয়া যা সারস-কোভি -২, কোভিড -১৯ ভাইরাস দ্বারা সংক্রমণ রোধ করবে।

ভ্যাকসিনটির ট্রায়াল করতে জোহানসবার্গের উইটস্ মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাথে কারিগরি সহযোগিতায় রয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অক্সফোর্ড জেনার ইনস্টিটিউট।

ইতিমধ্যে গত সোমবার থেকে দক্ষিণ আফ্রিকার অক্স ১ কোভ-১৯ ভ্যাকসিন ট্রায়ালের জন্য অংশগ্রহণকারীদের স্ক্রিনিং শুরু হয়েছে এবং প্রথম অংশগ্রহণকারী ৪ হাজার লোককে এই সপ্তাহে টিকা দেওয়া হবে।

দক্ষিন আফ্রিকার স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডাঃ সানডিল বুথেলিজি বলেছেন, ভ্যাকসিনের পরীক্ষায় আমরা আগেও সফল হয়েছি। করোনার বিরুদ্ধে ও ভ্যাকসিন তৈরীতে আমরা সফল হবো।

মতামত দিন