করোনার কারণে কেনিয়ার স্কুল খুলবে ২০২১ সালে

শওকত বিন আশরাফ।।দক্ষিন আফ্রিকা থেকে।।

করোনা পরিস্থিতির কারণে লকডাউন চালু থাকায় কেনিয়া সরকার চলতি বছরের পরিবর্তে আগামী ২০২১ সালে দেশের সকল স্কুল সহ শিক্ষা প্রতিষ্টান খোলার সিদান্ত নিয়েছে।

কেনিয়ার রাষ্ট্রপতি উহুরু কেনিয়াট্টা গতকাল মঙ্গলবার ঘোষণা করেছেন, করোনভাইরাস মহামারীর কারণে চলতি বছর কোন শিক্ষা প্রতিষ্ঠান খোলার অনুমতি দেওয়া হবেনা।আমরা এই বছরটি হারানো বছর হিসাবে বিবেচিত করবো এবং প্রাথমিক ও মাধ্যমিক ছাত্ররা আগামী জানুয়ারিতে ক্লাসে ফিরে আসবে।এছাড়া বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে এখনো কোন সিদান্ত নেওয়া হয়নি।

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়াতে স্কুল বছরটি জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত চলে,এরপর ফাইনাল পরীক্ষার পর বছরটি শেষ হয় শিক্ষার্থীদের জন্য।

তবে শিক্ষামন্ত্রী জর্জ ম্যাগোহা এক বিবৃতিতে বলেছেন,কোভিড -১৯ সংক্রমণের বক্ররেখা এখনো উপরের দিকে কেবল ডিসেম্বরের মধ্যেই সমতল হওয়ার আশা করা হচ্ছে তাই আগামী বছর জানুয়ারী থেকে আমরা শিক্ষার্থীদের স্কুলে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছি।

কেনিয়া গত ১৫ মার্চ স্কুল বন্ধ করে দিয়েছিল যখন করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়েছিল দেশটিতে।সেই থেকে এই পর্যন্ত দেশটিতে লকডাউন চলছে। যদিও কেনিয়ায় গতকাল পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা ৮৫২৫ জন মৃত্যু হয়েছে ১৬৯ জনের এবং সুস্থ হয়েছে ২৫৯৩ জন।

মতামত দিন