আসামীকে আদালতে হাজির না করে ৩’দিন থানায় আটক : ওসিকে স্বশরীরে হাজির হয়ে কারণ দর্শানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি ||

আসামীকে যথাসময়ে আদালতে হাজির না করে তিন দিন থানায় আটক রাখায় কাউখালী থানার অফিসার ইনর্চাজকে আদালতে স্বশরীরে হাজির হয়ে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন রাঙামাটি পার্বত্য জেলা, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আসাদ উদ্দিন মো. আসিফ।

গত ০৬/০৮/২০২০ ইং তারিখে মো. রাকিব হোসেনকে একটি ছাই রংয়ের তক্ষকসহ কাউখালী থানাধীন ঘাগড়া ইউপিস্থ রেস্টহাট পুলিশ ক্যাম্পের নিচে রাঙামাাটি চট্টগ্রাম সড়ক থেকে আটক করে কাউখালী থানা পুলিশ। এর ৩দিন পর ০৯/০৮/২০২০ ইং তারিখে জুম নিয়ন্ত্রণ বন বিভাগ, ঘাসখালী রেঞ্জের, রেঞ্জ কর্মকর্তা, ফরেস্টার, বিপুলেশ্বর দেবনাথ’র অভিযোগে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ এর ৬(১) ধারার অপরাধ আনায়ন করে আদালতে হাজির করা হয়।

সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে কোনো একজন আসামীকে গ্রেফতারের ২৪ (চব্বিশ) ঘন্টার মধ্যে আদালতে উপস্থাপন করা বাধ্যতামূলক। কিন্তু কাউখালী থানার অফিসার ইনচার্জ উক্ত আসামীকে তিন দিন থানায় অবৈধভাবে আটক রেখেছেন। যা বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ।

উপরোক্ত অবস্থা বিবেচনাপূর্বক অফিসার ইনচার্জ কাউখালীকে স্বশরীরে হাজির হয়ে কারণ দর্শানোর জন্য এবং অফিসার ইনচার্জের বিরুদ্ধে আসামী মো. রাকিব হোসেনকে বিনা বিচারে অবৈধভাবে তিন দিন আটক রাখার অপরাধে কেন আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে না তা আগামী ১৩/০৮/২০২০ ইং তারিখ লিখিতভাবে ব্যাখ্যা প্রদানের নির্দেশ দিয়েছেন রাঙামাটি পার্বত্য জেলা, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আসাদ উদ্দিন মো. আসিফ।

মতামত দিন