করোনার দ্বিতীয় সংক্রমণ,দক্ষিণ আফ্রিকার ভ্রমণ নিষেধাজ্ঞায় আওতায় বাংলাদেশসহ ২২ দেশ অন্তর্ভুক্ত

শওকত বিন আশরাফ।।দক্ষিণ আফ্রিকা থেকে।।

দক্ষিণ আফ্রিকায় করোনার দ্বিতীয় সংক্রমণ ঠেকাতে নতুন করে ২২টি দেশের নাগরিকদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে।আজ সোমবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিশেষ আদেশে এই নির্দেশ জারি করেছেন।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারী করা নির্দেশে জানানো হয়েছে,করোনা মহামারী এখনো শেষ হয়ে যায়নি।দক্ষিণ আফ্রিকায় করোনার দ্বিতীয় সংক্রমণ শুরু হবে অচিরেই।সারা বিশ্বের অধিকাংশ দেশে ইতিমধ্যে করোনার দ্বিতীয় সংক্রমণ শুরু হয়েছে তাই নতুন করে ২২ দেশ সহ মোট ৮৫ দেশের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অব্যাহত থাকবে।আজ সোমবার স্বাস্থ্য, স্বরাষ্ট্র ও পর্যটন মন্ত্রনালয়ের যৌথ সমন্বয় বৈঠকে সারা পৃথিবীর অধিক সংক্রমিত দেশের তালিকা পর্যলোচনা করে বাংলাদেশ সহ নতুন করে ২২ টি দেশের নাগরিকদের দক্ষিন আফ্রিকা ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে আফ্রিকা মহাদেশের কোন দেশের জন্য নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি তারা আগের মতো স্বাস্থ্য বিধি মেনে দক্ষিণ আফ্রিকা ভ্রমণ করতে পারবে।

বৈঠকে উচ্চ ঝুঁকিপূর্ণ দেশগুলি থেকে বিনিয়োগকারী,ক্রীড়া, শিল্প,সংস্কৃতি এবং বৈজ্ঞানিক আন্তর্জাতিক সেমিনারের জন্য এবং কুটনৈতিক ব্যক্তিরা দক্ষিণ আফ্রিকা আসতে পারবে বলে জানাো হয়েছে।তবে পৃথিবীর সব দেশ থেকে দক্ষিণ আফ্রিকার পাসপোর্ট ধারী নাগরিক গন আসা যাওয়া করতে পারবে।

আর্জেন্টিনা,জার্মানি,পেরু, বাংলাদেশ,ভারত,ফিলিপিন্স,বেলজিয়াম,ইন্দোনেশিয়া, রাশিয়া, ব্রাজিল, ইরান, স্পেন, কানাডা, ইরাক, যুক্তরাজ্য, চিলি, ইতালি,কলম্বিয়া,মেক্সিকো,ফ্রান্স এবং নেদারল্যান্ডস।

মতামত দিন