মিরসরাই বাইকারস কমিউনিটির পথচলা

এম মাঈন উদ্দিন:

উনবিংশ শতাব্দীতে যোগাযোগ ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন পরিলক্ষিত হয়। সেসুবাদে সম্প্রতি সময়ে বাইক যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম হয়ে উঠে। বাইক বা দিচক্রযান সহজ যোগাযোগের মাধ্যম এবং স্বাধীনতার প্রতীক হিসেবে বিশ্বব্যাপী জনপ্রিয়। বেশিরভাগ মানুষের কাছে বাইক একটি প্রযোজনীয় বাহন আবার কিছু ব্যক্তি বা গ্রুপের কাছে এটি আবেগ এবং বিনোদনের মাধ্যম। তারই ধারাবাহিকতায় চট্টগ্রামের মিরসরাইয়ের কিছু তরুণ প্রতিষ্ঠা করে বাইকারস কমিউনিটি । কমিউনিটির প্রতিষ্ঠাতা এডমিন মিনহাজ উদ্দিন ২০১৯ সালের ১৫ জুন ফেসবুকে মাত্র ৩৫ জন সদস্য নিয়ে বাইকারস কমিউনিটি গ্রুপ খুলেন। তার সাথে সঙ্গ দেয় জীবন,রাহী,আশিক। বর্তমানে বাইকারস কমিউনিটির গ্রুপ মেম্বার ২৩০০।
মূলত শুরুতে তেমন কোনো সাড়া পাননি বাইকারদের থেকে। সবার ধারণা ছিল এসব কমিউনিটি শহর কেন্দ্রিক, মফস্বলে এসব অপরিচিত। পরবর্তীতে ২০২০ সালে আবার কাজ শুরু করেন পুরো দমে। স্থানীয় বাইকারদের সহযোগিতায় গ্রুপের পরিসর বড় হলো।

বর্তমানে গ্রুপের অনলাইন এক্টিভিটিস নিয়মিত তাছাড়া তৈরি হয়েছে অফিসিয়াল টি-শার্ট। ইতোমধ্যে দুটি শর্ট ট্যূর সফলভাবে সম্পন্ন্ হয়েছে রামগড় এবং আকিলপুর সমুদ্র সৈকতে। এছাড়া চট্টগ্রামের কয়েকটি বাইকিং কমিউনিটির প্রোগ্রামে অংশগ্রহন করেছে।

গ্রুপের এডমিন ইমতিয়াজ তাদের ভবিষ্যত পরিকল্পনার কথা জানায়। গ্রুপের পরিসর বড় করা,ট্রাফিক আইন মেনে চলা , হেলমেট ব্যবহারে গুরুত্ব স্থানীয় সকল বয়সী বাইকারদের সচেতনতার জন্য বিভিন্ন্ সময় রোডস ইভেন্ট করা। পরিকল্পনা রয়েছে সর্বোচ্চ নিরাপত্তা সরঞ্জাম নিশ্চিত করে লং ড্রাইভে যাওয়ার।
বাইকারস কমিউনিটির প্রতিষ্ঠাতা এডমিন মিনহাজ উদ্দিন বলেন,আমাদের কমিউনিটির কার্যক্রম মিরসরাই তথা দেশবাসীর কাছে তুলে ধরতে চাই। স্থানীয় পর্যায়ে বাইকারদের সচেতনতা খুবই কম। একজন বাইকার হিসেবে আমাদের মনোভাব আরও উন্নত হওয়া প্রয়োজন। নিরাপত্তা সবার আগে। তাই রাইডাদের হেলমেট বাধ্যতামূলক পরা উচিত। এছাড়া জুতা, হ্যান্ড গ্লোভস ,হাটু এবং কুনই প্রটেকশন বিশেষ করে লং ড্রাইভের ক্ষেত্রে থাকলে আরও ভালো হয়।
তিনি আরও বলেন,বর্তমানে অনেক রাইডার নিয়ম কানুন ভেঙ্গে বাইক চালাচ্ছে যা উদ্বেগের বিষয়। যার ফলশ্রুতিতে দুর্ঘটনার সংখ্যা দিনদিন বেড়ে চলছে। এসব সার্বিক বিষয় নিয়ে কাজ করবে বাইকারস কমিউনিটি মিরসরাই।
বর্তমানে গ্রুপের এডমিন হিসেবে দায়িত্ব পালন করছে মিনহাজ এবং ইমতিয়াজ। মডারেটর রিপন,অনি,জিসান,তানসিন।

মতামত দিন