আগামী ১০ বছরের মধ্যে বান্দরবান হবে বাংলাদেশের ৬৪ জেলার সেরা-পার্বত্য মন্ত্রী

মোহাম্মদ রফিকুল ইসলাম, নিজস্ব সংবাদদাতা, লামা:
পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন, বিগত সরকার ও অন্যান্য রাজনৈতিক দলরা মনযোগী হলে দেশে আজ অশিক্ষিত মানুষ থাকত না। বর্তমান সরকারের সময়ে দেশে শিক্ষা ব্যবস্থায় ব্যাপক বিপ্লব সাধিত হয়েছে। আজ ফাইতং ইউনিয়নের ছেলেও ম্যাজিস্ট্রেট। শেখ হাসিনার শিক্ষা নীতির কারণে দেশ আজ শিক্ষায় এগিয়ে গেছে।

মাননীয় প্রধানমন্ত্রী পার্বত্য এলাকার লোকজনকে শতভাগ বিদ্যুতের আওতায় আনার জন্য তিন পার্বত্য জেলায় বিদ্যুৎ লাইন সম্প্রসারণে ৫৬৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। যে সব এলাকায় বিদ্যুতের লাইন টানা সম্ভব না, সে সব দুর্গম এলাকায় সোলার স্থাপনের জন্য আরো ২১৭ কোটি টাকা বরাদ্দ প্রদান করেছেন। পাহাড়ের একটি ঘরও অন্ধকারে থাকবে না।

তিনি আরো বলেন, আমরা স্বপ্ন দেখি আগামী ১০ বছরের মধ্যে বান্দরবান হবে বাংলাদেশের ৬৪ জেলার মধ্যে সেরা জেলা। সে জন্য তিনি জনপ্রতিনিধি ও জনগণকে দেশপ্রেমিক হতে পরামর্শ দেন। জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন, ভালবাসা অর্থ দিয়ে কেনা যায়না। নেতৃত্ব দিতে হলে সবাইকে জনবান্ধব হতে হবে। নিজের ভালো কর্মের মধ্য দিয়ে মানুষের হৃদয়ে নিজের নাম লেখার চেষ্টা করতে হবে।

পার্বত্য এলাকা উন্নয়নে বিশেষ করে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, পার্বত্য জেলা পরিষদ, এলজিইডি সহ অন্যান্য সকল সরকারি উন্নয়ন সংস্থাকে তিনি ধন্যবাদ দেন।

তিনি আক্ষেপ করে বলেন, রাস্তাঘাট করেও তা রক্ষা করা যাচ্ছেনা। ব্যবসায়ীদের দেশ ও এলাকার প্রতি ভালবাসা নেই। তারা ওভারলোড মাল নিয়ে গাড়ি চালানোর কারণে অতিস্বল্প সময়ে রাস্তাঘাট গুলো নষ্ট হয়ে যাচ্ছে। আগামীতে রাস্তাঘাট নষ্ট হয়ে গেলে তার জন্য পুলিশ সুপার, উপজেলা নির্বাহী অফিসার, ইউপি চেয়ারম্যান, মেম্বার ও জনপ্রতিনিধিদের দায় নিতে হবে। প্রশাসন ব্যর্থ হলে সাধারণ মানুষকে সাথে নিয়ে আমরা হাতে লাঠি তুলে নেব। পার্বত্য এলাকায় উন্নয়নের জোয়ার বইছে আর এর সুফল পাচ্ছে জনগণ। বর্তমান সরকারের নানা উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের ফলে পার্বত্য এলাকার দুর্গম এলাকাতে সড়ক যোগাযোগ, চিকিৎসা ও স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন হচ্ছে।

রবিবার (২২ নভেম্বর) সকালে বান্দরবানের লামা উপজেলার ফাইতং ইউনিয়নে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ও স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (এলজিইডি) এর বাস্তবায়নে ১৫টি বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রত্তর স্থাপন শেষে দুপুরে ফাইতং ইউনিয়ন পরিষদ কর্তৃক আয়োজিত এক মতবিনিময় সভায় পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি এসব কথা বলেন।

মন্ত্রী সরকারের এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে জনগণকে সরকারের পাশে থেকে উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নে সহযোগিতা করার অনুরোধ জানান। এসময় মসজিদ, বৌদ্ধ বিহার, কমিউনিটি সেন্টার, স্কুল, রাস্তা, সামাজিক প্রতিষ্ঠান সহ ১৫টি উন্নয়ন প্রকল্পের প্রায় ১০কোটি টাকার উন্নয়ন কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর করেন মন্ত্রী।

ফাইতং ইউপি চেয়ারম্যান মোঃ জালাল উদ্দিন এর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ লুৎফুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আসাদুজ্জামান, লামা উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল, উপজেলা নির্বাহী অফিসার মোঃ রেজা রশীদ সহ সরকারী বেসরকারি কর্মকর্তা ও ফাইতং ইউনিয়নের জনসাধারণ উপস্থিত ছিলেন।

 

মতামত দিন