বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে এগিয়ে আসুন-আইনজীবীদের প্রতি তথ্যমন্ত্রীর আহবান

আদালত প্রতিবেদক: বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে আইনজীবীদের প্রতি আহবান জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

আজ বুধবার দুপুরে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ, চট্টগ্রাম এর উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এই আহ্বান জানান।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের আহবায়ক এড.সৈয়দ মোক্তার আহমদের সভাপত্বিতে এবং চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এড. এ.এইচ.এম. জিয়াউদ্দিনের স্বাগত বক্তব্য এবং সদস্য সচিব এড. মেজবাহ উদ্দিন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিষ্টার শেখ ফজলে নুর তাপস, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদ এম,পি। বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহবায়ক এড. ইউসুফ হোসেন হুমায়ন, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের যুগ্ম আহবায়ক এড. আবদুল বাসেত মজুমদার, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র পদপ্রার্থী আলহাজ্ব রেজাউল করিম চৌধুরী।

অনুষ্ঠানে স্টিয়ারিং কমিটির সদস্যদের মধ্যে বক্তব্য রাখেন সাবেক বার কাউন্সিল সদস্য ও সমিতির সাবেক সভাপতি যথাক্রমে এড.মো. ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, এড.মো. মুজিবুল হক, এড. রতন কুমার রায়, এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, সিনিয়র আইনজীবী এড. জসীম উদ্দিন আহমদ খান, আসন্ন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ কর্তৃক মনোনীত সভাপতি পদপ্রার্থী ও সমিতির সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এড.আবু মোহাম্মদ হাশেম, সমিতির সাবেক সাধারণ সম্পাদক যথাক্রমে এড. নাজমুল আহসান খাঁন আলমগীর, এড. অশোক কুমার দাশ, এড. মো. আবদুর রশীদ, এড. মো. আইয়ুব খান, সিনিয়র আইনজীবী এড. কাজী নজমুল হক, এড. দিনমনি দে, গণতান্ত্রিক আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এড. জহির উদ্দিন মাহমুদ, সিনিয়র আইনজীবী এড. কিশোর কুমার দাশ, এড. অপূব চরণ দাশ, সমিতির অর্থ সম্পাদক এড.মো. মঈনুল আলম চৌধুরী টিপু, তথ্য ও প্রযুক্তি সম্পাদক এড. মো. ইমরুল হক মেনন, নির্বাহী সদস্য এড. মো. শফিউল আজম বাবর, এড. মো. নাসরিন আক্তার চৌধুরী, এড.রবিউল আলম প্রমুখ ।

সভার শুরুতে বঙ্গবন্ধুর আর্দশে বিশ্বাসী যে সব নেতারা আমাদের ছেড়ে চলে গেছেন এবং করোনাকালীন সময়ে যে সব আইনজীবীদের আমরা হারিয়েছে তাঁদের স্মরণে দোয়া ও মোনাজাত করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙ্গালী জাতির শ্রেষ্ঠ সন্তান। ব্যক্তি বঙ্গবন্ধুকে হত্যা করা হলেও তাঁর আদর্শকে কখনো হত্যা করা যাবে না। তাঁর আদর্শ প্রজন্ম থেকে প্রজন্মে অমলিন হয়ে থাকবে। শোষণহীন, বৈষম্যহীন, আইনের শাসন ও ন্যায় ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার মধ্য দিয়ে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার মাধ্যমে বঙ্গবন্ধু আদর্শে অনুপ্রাণিত হতে হবে। উপমহাদেশের ইতিহাসে শ্রেষ্ঠ কয়েকজন রাষ্ট্রনায়ক ও রাজনৈতিক ব্যক্তিত্বের মধ্য বঙ্গবন্ধু অন্যতম। এ জাতিকে স্বাধীনতার স্বপ্ন দেখে বাস্তবায়ন করেছেন আমাদেরই প্রিয় নেতা। বিশ্ববাসী বঙ্গবন্ধুকে বিশ্ববন্ধু হিসেবে উপাধি দেওয়ায় জাতি হিসেবে আজ আমরা গর্বিত।

সভায় বক্তারা আরও বলেন, আমরা আইনজীবীদের অধিকার রক্ষায় আইনের শাসন বাস্তবায়নে কাজ করে যাচ্ছি। আইনজীবীদের মান মর্যদা রক্ষায় শত প্রতিকূলতার মাধ্যমে কাজ করে যাবো, কখনো কোন অপশক্তির কাছে মাথা নত করবো না। আইনজীবী সমাজ গণতন্ত্র রক্ষায়, ন্যায় বিচার প্রতিষ্ঠায় সবসময় অগ্রণী ভূমিকা রাখেন, বাঙ্গালী জাতির মুক্তির সংগ্রাম ও মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট তৈরীতে আইনজীবীদের ভূমিকা অনন্য সাধারণ।

বক্তারা আসন্ন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ কর্তৃক মনোনীত প্রার্থীদের নির্বাচিত করার জন্য আইনজীবীদের প্রতি আহবান জানান। আমাদের ঐক্যবদ্ধ শক্তিই পারে দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে।। জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে বিজয়ের কোন বিকল্প নেই। অনুষ্ঠান শেষে নেতৃবৃন্দরা কেক কেটে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন করেন। এছাড়া সভায় আইনজীবী শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

মতামত দিন