এবি ব্যাংকের নতুন চেয়ারম্যান এম আওয়াল

ঢাকা: চেয়ারম্যান এম ওয়াহিদুল হকসহ পরিচালনা পর্ষদের তিন সদস্য পদত্যাগের পর পুঁজিবাজারে তালিকাভুক্ত আরব বাংলাদেশ (এবি) ব্যাংকের নতুন চেয়ারম্যান হয়েছেন এম আওয়াল।

ভাইস চেয়ারম্যান হয়েছেন ফিরোজ আহমেদ। দুজনেই ব্যাংকটির পরিচালনা পর্ষদের সদস্য ছিলেন।

বৃহস্পতিবার রাজধানীর লো মেরিডিয়ানে বার্ষিক সাধারণ সভায় (এজিএম) চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানসহ তিন পরিচালকের পদত্যাগপত্র অনুমোদিত হয়।

এর পর নতুন তিন পরিচালক নির্বাচন করা হয়। পরে পরিচালনা পর্ষদের সভায় নতুন চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানসহ পর্ষদ পুনর্গঠন করা হয়।

নতুন পরিচালকরা হলেন- মোস্তাক আহমদ চৌধুরী, সাজির আহমেদ ও শিরিন শেখ মাঈন উদ্দিন।

লা মেরিডিয়ানে এজিএম অনুষ্ঠানে ব্যাংকটির সাবেক চেয়ারম্যান বিএনপি সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খান, তার ছেলে ফয়সাল মোরশেদ খানসহ উদ্যোক্তা ও শেয়ারহোল্ডারা উপস্থিত ছিলেন।

মোরশেদ খান পরে বলেন, এজিএমের পর পরিচালনা পর্ষদের বৈঠকের নতুন তিন পরিচালক ও চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়।
নতুন নির্বাচিত পরিচালক নাজির আহমেদ পদত্যাগকারী ভাইস চেয়ারম্যান সেলিম আহমেদের ছেলে। আর শিরিন শেখ ও মোস্তাক আহমদ হলেন এম মোরশেদ খানের প্রতিনিধি।

ইসলামী ব্যাংক, শাহজালাল ব্যাংক ও এক্সিম ব্যাংকসহ দেশের কয়েকটি ব্যাংকিং খাতে মালিকানা বদল নিয়ে গত কিছুদিন ব্যাংক খাতের শেয়ারে অস্থিরতা রয়েছে। বিভিন্ন গ্রুপ অব কোম্পানিজের পক্ষ থেকে পুঁজিবাজার থেকে শেয়ার কিনে বিভিন্ন ব্যাংকের মালিকানায় প্রবেশ করছে বলেও খবর এসেছে।

এর মধ্যে গত মাসের ২০ নভেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির তিন কোটি ৩৯ লাখ শেয়ার হাতবদল হয়েছে, যার মূল্য ৮৫ কোটি টাকারও বেশি। অন্তত দুবছরের মধ্যে এবি ব্যাংকের এত শেয়ার হাতবদল হয়নি।

এর আগে গত ৩১ মার্চ সর্বোচ্চ দুই কোটি ৮১ লাখ শেয়ার হাতবদল হয়েছিল।

তখন দেশি-বিদেশি যৌথ উদ্যোগে বাংলাদেশের বেসরকারি খাতের প্রথম ব্যাংক এবি ব্যাংকের মালিকানা পরিবর্তনের গুঞ্জন তৈরি হয়।

মতামত দিন