বান্দরবানে পাঁচতারকা হোটেল নির্মাণের প্রতিবাদে ম্রো জনগোষ্ঠীর লংমার্চ

মোহাম্মদ রফিকুল ইসলাম, বান্দরবান থেকে
বান্দরবানের চিম্বুক পাহাড়ের কাপ্রু পাড়া এলাকায় পাঁচ তারকা রিসোর্ট নির্মাণের প্রতিবাদে ম্রো জনগোষ্ঠী ৩০ কিলোমিটার ব্যাপী লংমার্চ করেছে। চিম্বুক পাহাড়ের রামরি পাড়া থেকে শুরু হয়ে এই লংমার্চটি বান্দরবান শহরের রাজবাড়ি মাঠে গিয়ে শেষ হয়।

 

এই লংমার্চে ম্রো জনগোষ্ঠীর সহস্রাধিক নারী-পুরুষ ব্যানার ফেস্টুন প্ল্যাকার্ড নিয়ে অংশগ্রহণ করে। বান্দরবানের চিম্বুক পাহাড় ছাড়াও বিভিন্ন জায়গা থেকে আসা ম্রো জনগোষ্ঠীর লোকজন এতে অংশ নেয়। লংমার্চে ম্রোরা তাদের ঐতিহ্যবাহী বাঁশের বাঁশি বাজিয়ে রিসোর্ট নির্মাণের প্রতিবাদ জানায়। সকাল ৯ টা থেকে শুরু হয়ে এই লংমার্চটি দুপুরে বান্দরবানে রাজবাড়ি মাঠে এসে পৌঁছায়। পরে রাজবাড়ি মাঠে একটি প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, বান্দরবানের চিম্বুক পাহাড়ের কাপ্রু পাড়ার কাছে চন্দ্র পাহাড় নামক স্থানে সিকদার গ্রুপ একটি পাঁচতারকা মানের রিসোর্ট তৈরি করছে। ম্রো জনগোষ্ঠীর লোকজন অভিযোগ করে বলেছেন তাদের ভোগ দখলীয় জায়গা জমি দখল করে এটি নির্মাণ করা হচ্ছে। এতে করে বেশ কয়েকটি ম্রো পাড়া উচ্ছেদ হয়ে যাওয়ার আশঙ্কা ব্যক্ত করেছেন তারা। তবে শিকদার গ্রুপ থেকে ম্রো জনগোষ্ঠীর জায়গা জমি দখলের অভিযোগ অস্বীকার করা হয়েছে।

মতামত দিন