দক্ষিণ আফ্রিকায় ইন্ডিয়ার করোনা ভ্যাকসিন প্রয়োগ স্থগিত!


শওকত বিন আশরাফ।।দক্ষিণ আফ্রিকা থেকে।।

দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ স্থগিত করেছে। ফেব্রুয়ারির ১ তারিখ ইন্ডিয়ার সিরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ ডোজ করোনার ভ্যাকসিনের প্রথম চালানটি দক্ষিণ আফ্রিকা সরকার গ্রহণ করার পর আজ সোমবার সকালে সরকারের স্বাস্থ্য অধিদপ্তর ভ্যাকসিনের প্রয়োগ স্থগিত ঘোষনা করেছেন।

দেশটির স্বাস্থ্য মন্ত্রী ডাঃ জুয়েলি এমকিজে আজ সোমবার প্রিটোরিয়ায় আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন,ইন্ডিয়ার সিরাম ইনিস্টিউট থেকে ভ্যাকসিনের প্রথম চালান গ্রহণ করার পর চলতি সাপ্তাহে এটি করোনার ফ্রন্ট লাইন ওয়ারর্কারদের উপর প্রয়োগ করার কথা ছিলো।কিন্তু গত এক সাপ্তাহে ভ্যাকসিনটি গবেষণা করে দেখা গেছে এটি করোনা ভ্যারিয়েন্টের উপর কার্যকরী নয় বরং পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।করোনা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ভ্যাকসিনটি ন্যূনতম সুরক্ষা দিতে ব্যার্থ হবে।
মন্ত্রী আরো জানিয়েছেন,কভিড-১৯ ও ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ১৩৫১ টি গবেষণা চালিয়ে হতাশাব্যাঞ্জক ফলাফল ফলাফল পাওয়ার পর অক্সফোর্ড অ্যাস্ট্রোজেন ভ্যাকসনটির প্রয়োগ স্থগিত করেছি।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য মন্ত্রী জুয়েলি এমকিজে আরো বলেছেন,আমরা আমাদের নিজস্ব গবেষণালয়ে ভ্যাকসিনটি এই পর্যন্ত ২ হজার মামলার উপর গবেষণা করে দেখছি এটি মোটেও কার্যকর নয়। এই ভ্যাকসিনটি আসলেই কার্যকরী হবে কিনা তা খতিয়ে দেখার জন্য আমরা আরো গবেষণার চালিয়ে যাব।যতক্ষণ পর্যন্ত গবেষণায় শতভাগ কার্যকারীতা প্রমান না হবে ততক্ষণ কোন ভ্যাকসিন প্রয়োগ করবোনা।

বর্তমানে দক্ষিণ আফ্রিকায় করোনা আক্রান্তের সংখ্যা ১৫ লাখ এবং মৃত্যুর সংখ্যা ৪৬ হাজার।তবে সুস্থতার হার ৯২ শতাংশে পৌছেছে।

মতামত দিন