ভোজ্যতেল আর চালের দামে অস্থির শহরের বাজারগুলো

মোঃ নূরুল হোসাইন:

কক্সবাজার শহরে চাল ও ভোজ্যতেলের বাড়তি দাম ভোগাচ্ছে ভোক্তাদের। প্রায় একমাস ধরে প্রতি সপ্তাহে ভোজ্যতেল ও চালের দাম বেড়েই চলেছে। সমস্যায় পড়েছেন নিম্ন আয়ের ও মধ্যবিত্ত মানুষগুলো। প্রতি কেজিতে প্রায় সবধরনের চালের দাম বেড়েছে ৫-৭ টাকা। শুক্রবার (১২ ফেব্রুয়ারী) শহরের বড় বাজার,কানাইয়া বাজার,কালুর দোকান বাজার ও বাহারছড়া বাজার ঘুরে ক্রেতা ও বিক্রেতাদের সাথে কথা বলে এ সব তথ্য পাওয়া গেছে।

শহরের চাউল বাজার ঘুরে দেখা গেছে, বাজারে মিনিকেট প্রতি বস্তা (৫০ কেজি) বেচা হচ্ছে ২৮৫০-৩০০০ টাকায়। আর খুচরা বাজারে তা বেচা হচ্ছে ৫৯-৬২ টাকা কেজি দরে। আর কাটারী ৩১০০-৩২০০ টাকা,চিনিগুড়া ৪৪০০-৪৫০০ টাকা,বেথী ২৭০০-২৮০০ টাকা, ২৯ বেথী ২৮০০-২৯০০ টাকা নতুন মোটা চাল, ২৪০০-২৫০০ টাকায়। খুচরা বাজারে এসব চাল ৫-৭ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে।বড় বাজারের চাল ব্যবসায়ী স্বপন দাশ জানান, প্রায় একমাস থেকে প্রতি বস্তায় ২৫০-৩০০ টাকা দাম বেড়েছে মোকামগুলোতে। মোকামে দাম বাড়ায় তারা বাড়তি দামে বেচছেন।এ শীত মৌসুমে চালের দাম কমার কোনো সম্ভাবনা নেই বলে জানান তিনি। এদিকে চালের সঙ্গে বেড়েছে ভোজ্যতেলের দামও। প্রায় একমাস ধরে প্রতি কেজিতে ১২-১৫ টাকা বাড়তি দামে বেচা হচ্ছে সবধরনের ভোজ্যতেল।

খোলা সয়াবিন প্রতি কেজি বেচা হচ্ছে ১১৫-১২০ টাকা, যা গত মাসেও বেচা হয়েছে ১০২-১০৫ টাকা কেজি দরে। বোতলজাত তেলেও দাম প্রতি লিটারে বৃদ্ধি পেয়েছে ১০-১২ টাকা। মুদি ব্যবসায়ী কাদের মোল্লা জানান, পাইকারি বাজারে দাম বৃদ্ধি পাওয়ায় খুচরা বাজারে এর প্রভাব পড়েছে। প্রায় সবধরনের ভোজ্য তেলের দাম বেড়েছে প্রতি লিটারে ৮-১০ টাকা। বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বাজারে আসা নতুন আলু বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকায়। গত সপ্তাহে বাজারে দেশী পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হয়েছে ৪২-৪৫ টাকায়। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে ৫০-৫৫ টাকা।

বড় বাজারের ব্যবসায়ী আমিনুল ইসলাম বলেন, বাজারে নতুন আলুর সরবরাহ বাড়ায় দাম সহনীয় পর্যায়ে এসেছে। আগামী সপ্তাহে দাম আরো কমতে পারে।

আলু ও পেঁয়াজের দাম কমার সঙ্গে কমেছে ডিমের দাম। সপ্তাহের ব্যবধানে ডজনে ১০ টাকা কমেছে। গত সপ্তাহে ৯৫ টাকা ডজন বিক্রি হওয়া ডিম এখন ৮৫ টাকায় পাওয়া যাচ্ছে। আর খুচরা বাজারে প্রতি হালি বিক্রি হচ্ছে ৩০-৩২ টাকা।

সবজির বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে শিমের দাম কিছুটা বেড়েছে। মানভেদে কেজি বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ২৫-৩০ টাকা। অপরিবর্তিত রয়েছে অন্যান্য সবজির দাম।

মতামত দিন