চট্টগ্রামের বোয়ালখালীতে জহুরুল ইসলামকে মেয়র ঘোষণা বাতিল

চট্টগ্রামের বোয়ালখালী পৌরসভায় নৌকা প্রতীকের প্রার্থী মো. জহুরুল ইসলাম জহুরকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র ঘোষণার সিদ্ধান্ত বাতিল করেছেন হাইকোর্ট। একইসঙ্গে স্বতন্ত্র মেয়র প্রার্থী মো. ইদ্রিস আলমের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে তাকে প্রতীক বরাদ্দের নির্দেশ দিয়েছেন।

আদালত মো. জহুরুল ইসলাম জহুরকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত ঘোষণা করাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জনাতে চেয়ে রুল জারি করেছেন। আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। বুধবার (৩১ মার্চ) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে স্বতন্ত্র মেয়র প্রার্থীর পক্ষে শুনানি করেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল ও আইনজীবী মো. আক্তার রসুল মুরাদ। অন্যদিকে জহুরুল ইসলামের পক্ষে ছিলেন আইনজীবী নাজমুল হোসেন। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আদেশের বিষয়টি নিশ্চিত করে আইনজীবী মো. আক্তার রুসুল মুরাদ বলেন, ‘বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র মো. জহুরুল ইসলাম জহুরকে মেয়র ঘোষণার সিদ্ধান্ত বাতিল করেছেন হাইকোর্ট। এবং মো. ইদ্রিস আলমের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে তাকে প্রতীক বরাদ্দের নির্দেশ দিয়েছেন আদালত।’

তিনি আরো বলেন, ‘জহিরুল ইসলামকে মেয়র ঘোষণার সিদ্ধান্তকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। এ ছাড়া রিটার্নিং কর্মকর্তা ও জেলা আপিলেড কর্মকর্তা কতৃর্ক মো. ইদ্রিস আলমের মনোনয়নপত্র বাতিল ঘোষণাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তাও রুলে জানতে চাওয়া হয়েছে।’

গত ২৫ মার্চ বোয়ালখালী পৌরসভা নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জহুরুল ইসলাম জহুরকে মেয়র ঘোষণা করা হয়। স্বতন্ত্র দুই মেয়র প্রার্থীর মনোনয়ন বাতিল হওয়ায় উপজেলা নির্বাহী অফিসার ও রিটার্নিং কর্মকর্তা নাজমুন নাহার এ ঘোষণা করেন। গত ১৯ মার্চ বোয়ালখালী পৌরসভা নির্বাচনে মেয়র পদের ৩ প্রার্থীর মধ্যে স্বতন্ত্র ২ প্রার্থী আবুল কালাম আবু এবং মো. ইদ্রিস আলমের মনোনয়নপত্র বাতিল করা হয়। আপিলেট কর্তৃপক্ষও মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত বহাল রাখেন।

পরে মনোনয়নপত্র বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন স্বতন্ত্র মেয়র প্রার্থী মো. ইদ্রিস আলম। এদিকে হাইকোর্টের শুনানিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মো. জহুরুল ইসলাম জহুরকে মেয়র ঘোষণার বিষয়টি উঠে আসে।

শুনানি শেষে নৌকা প্রতীকের প্রার্থী মো. জহুরুল ইসলাম জহুরকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র ঘোষণার সিদ্ধান্ত বাতিল করেছেন হাইকোর্ট। একইসঙ্গে স্বতন্ত্র মেয়র প্রার্থী মো. ইদ্রিস আলমের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে তাকে প্রতীক বরাদ্ধের নির্দেশ দিয়েছেন আদালত। তফসিল অনুযায়ী আগামী ১১ এপ্রিল বোয়ালখালী পৌরসভায় ভোটগ্রহণের কথা রয়েছে।

মতামত দিন