বোয়ালখালীতে কৃষকদের মাঝে একটি কম্বাইন্ড হার্ভেস্টার ধান কাটার মেশিন বিতরণ

সৈয়দ মোঃ নজরুল ইসলাম, চট্টগ্রাম দক্ষিণ জেলা প্রতিনিধি: বোয়ালখালীতে কৃষকদের মাঝে ধান কাটার মেশিন বিতরণ অনুষ্ঠিত হয়েছে।
দেশের সমগ্র জনগোষ্ঠার নিরাপত্তা করার লক্ষ্যে দেশের চিরাচরিত কৃষি ব্যবস্থাকে আধুনিক তথা যান্ত্রিক কৃষি ব্যবস্থায় রুপান্তর করার কোন বিকল্প নেই। বাংলাদেশের কৃষি কাজে ব্যবহৃত শক্তি-যা মূলত যান্ত্রিক শক্তি, পশু শক্তি ও শ্রম শক্তি থেকে পাওয়া যায়। এর মধ্যে চাষের কাজ ব্যবহৃত পুশর সংখ্যা পর্যায়ক্রমে হ্রাস পাচ্ছে। আবার কৃষি ক্ষেত্রে শ্রমিকের একটি বড় অংশ শিল্প ও পরিবহন খাতে স্থানাস্তরিত হচ্ছে বিধায় শ্রমিকের অভাব দিন দিন প্রকট হচ্ছে। এ প্রেক্ষাপটে যান্ত্রিক উৎস থেকে কৃষি শক্তির ঘাটতি পুরণের কোন বিকল্প নেই।
বোয়ালখালী উপজেলায় বোরো মৌসুমের আবাদি জমির ধান কাটা, মাড়াই ও একই সাথে বস্তায় ভরার সুবিধার্থে কৃষকদের মাঝে একটি ধান কাটার মেশিন (কম্বাইন্ড হার্ভেস্টার) বিতরণ করা হয়েছে। ১২ এপ্রিল সোমবার সকালে উপজেলা চত্বরে ২০২০-২১ অর্থবছরে “সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ” প্রকল্পের উন্নয়ন সহায়তা কার্যক্রমের আওতায় সরকারি ৫০ শতাংশ ভর্তুকি মূল্যে ওই উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে আয়োজনে এ মেশিন বিতরণ করা হয়।
উপজেলার আমুচিয়া ইউনিয়নে একটি কৃষক আবদুল জলিলের হাতে ওই মেশিনের চাবি তুলে দেওয়া হয়। যার প্রতিটি আবেদীন ইকুইপমেন্ট লিঃ কোম্পানির মেশিন। এর প্রতিটির মূল্য প্রায় ৩১ লক্ষ ৫০ হাজার টাকা।
উপজেলা কৃষি কর্মকর্তা আতিক উল্লাহ জানান, এই মেশিন দ্বারা ধান কাটলে প্রতি একর জমিতে কৃষকদের শ্রমিক বাবদ সাশ্রয় হবে প্রায় ২ হাজার টাকা।
বিতরণের সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নাজমুন নাহার, ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস এম সেলিম, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা বেগম, উপজেলা সহকারি কৃষি কর্মকর্তা মেহেদী হাসানসহ প্রমুখ।

মতামত দিন