করোনা মোকাবিলায় চট্টগ্রামে টেলি মেডিসিন সার্ভিস ‘হ্যালো ডাক্তার’

করোনা মহামারি এই সময়টিতে অনেককেই সহজে ডাক্তারের পরামর্শ নিতে অস্বাভাবিক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এমন সমস্যার কথা কারোরই অজানা নয়।

গতবছর ২০২০ সালের করোনার প্রথম থাবা দেশের সাধারণ মানুষ চিকিৎসা সেবায় অস্থির একটি পরিস্থিতির সম্মুখীন হয়। এমন অনেক ঘটনার সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতেও অহরহ ভাইরাল হয়েছিলো চিকিৎসা সেবার অপারগতা নিয়ে।

করোনার প্রথম থাবা থেকে দেশের মানুষ মুক্ত হতে না হতেই ২০২১সালে আবার এলো করোনার দ্বিতীয় ঢেউ।
পার্শ্ববর্তী দেশ ভারতে এই করোনার দ্বিতীয় হানাতে প্রতিদিন মারা যাচ্ছে রেকর্ড সংখ্যক মানুষ।

মহামারীর সময় দেশের সার্বিক কথা চিন্তা করেই এই পরিস্থিতি মোকাবিলা করতে ডাক্তারদের সমন্বিত করে নতুন এক উদ্যোগ নিয়ে টেলি মেডিসিন সার্ভিস চালু করেছে এক স্বপ্ন ঘেরা তরুন শিবু দাশ গুপ্ত। সার্ভিসটির নাম দিয়েছেন তিনি “হ্যালো ডাক্তার”

“হ্যালো ডাক্তার” এ সরাসরি ডাক্তারের সাথে ফোন কলে কথা বলে প্রাথমিক চিকিৎসা সেবা নিতে পারবে ২৪ঘন্টা।
হত দরিদ্রদের ক্ষেত্রে মেডিসিন সার্ভিসসহ চিকিৎসা সেবা দিতে প্রস্তুত ‘হ্যালো ডাক্তার’।

তবে চট্টগ্রামে এই উদ্যোগ নিয়ে কাজ করে গেলেও তাদের আগ্রহ আছে সারা বাংলাদেশের মানুষদের মাঝে এই সেবা ছড়িয়ে দিতে।

এপ্রসঙ্গে সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন এই তরুন উদ্যোক্তার ডাকে সাড়া দিয়ে সরকারি-বেসরকারি ডাক্তারদের সম্মিলিত উপস্থিতি নতুন এক আলো ছড়াবে। দেশের এই পরিস্থিতিতে হ্যালো ডাক্তার চালু করেছেন তারা যা প্রশংসনীয়।

সাবেক মেয়র আরও বলেন হত দরিদ্রদের পাশে দাঁড়াতে বিনামূল্যে মেডিসিন সার্ভিস চালু করার উদ্যোগ নিতে হবে। ‘হ্যালো ডাক্তার’ পরিচালনা করার জন্য সার্বিকভাবে সহযোগিতা করার কথাও বলেন তিনি।

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের কার্যনির্বাহী সদস্য শিবু তার নিজ উদ্যোগেই চট্টগ্রামের বেসরকারি হাসপাতালের প্রায় ৩৭জন ডাক্তারদের সমন্বয়ে এই টেলি-মেডিসিন সেবা ‘হ্যালো ডাক্তার’ চালু করেছেন। এতে ডাক্তারদের সমন্বয়ক হিসেবে কাজ করছেন ডাঃ রিজওয়ানুল আনোয়ার মাশরাফি।

‘হ্যালো ডাক্তার’ নিয়ে ডাঃ মাশরাফি বলেন ধন্যবাদ জানাই বন্ধু শিবুকে এই পদক্ষেপ গ্রহন করার জন্য। প্রাথমিকভাবে আমরা কাজ শুরু করতে দেখেছি কিছু বাধার সম্মুখীন হতে হয়েছে। তবে সাবেক সিটি মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দিন সহযোগিতায় এই সেবা প্রদান কাজ আরও সহজতর হয়েছে।

শিবু দাশ গুপ্ত বলেন, সাবেক সিটি মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দিন ভাই “হ্যালো ডাক্তার” এর পাশে দাঁড়িয়ে অনুপ্রেরণা ও নির্দেশনা দিয়েছেন। আমরা আশা করি আপাতত করোনা পরিস্থিতি মোকাবিলায় চট্টগ্রামে আমরা এই সেবা চালু করলেও ভবিষ্যতে সমগ্র বাংলাদেশের মানুষের জন্য এই সেবা নিয়ে কাজ করে যেতে পারবো।

“হ্যালো ডাক্তর” এ বিনামূল্যে টেলি মেডিসিন সহযোগিতা করার জন্য যে সকল ডাক্তার ২৪ ঘন্টা প্রস্তুত তারা হলেন, ডাঃ আহামেদ রিজওয়ানুল আনোয়ার মাশরাফি, ডাঃ ইবনুল ইসলাম, ডাঃ হাসীব রহিম, ডাঃ সুদীপ্ত বিশ্বাস, ডাঃ শুভ চৌধুরী, ডাঃ রিয়াজউদ্দীন বিপ্লব, ডাঃ মোঃ আকিল ইবনে তাহের, ডাঃ মোঃ ইমরান শওকত, ডাঃ মোঃ আবদুল্লাহ আল নোমান, ডাঃ মোঃ ফারহান হাসিন হায়দার, ডাঃ সনেট, ডাঃ নাজমুল হুদা তুষার, ডাঃ মুন্না, ডাঃ ইরফান, ডাঃ রাতুল দত্ত, ডাঃ শাকিল মাহমুদ, ডাঃ মোঃ নেজাম উদ্দিন, ডাঃ নোবেল শরিফ, ডাঃ রবিউল হুসাইন, ডাঃ মোঃ মাসুদ, ডাঃ মোঃ পারভেস, ডাঃ নাহিদ হোসেইন শোভন সহ মোট ৩৭জন ডাক্তার।

মতামত দিন