তিউনিসিয়া উপকূলে নৌকাডুবি: উদ্ধার ৩৩ বাংলাদেশি, নিখোঁজ ৫০

অভিবাসীদের নিয়ে লিবিয়া থেকে ছেড়ে যাওয়া একটি নৌকা তিউনিসিয়া উপকূলে ডুবে যায়। নৌকাডুবির এ ঘটনায় ৩৩ বাংলাদেশিকে উদ্ধার করেছে তিউনিসিয়ার কোস্টগার্ড। তবে নিখোঁজ রয়েছেন ওই নৌকার আরও ৫০ জন। তাদের মধ্যে বাংলাদেশি আছেন কিনা, সে সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি।

এ ছাড়া উদ্ধারকৃতদের বিস্তারিত পরিচয়ও নিশ্চিত হতে পারেনি তিউনিস কর্তৃপক্ষ। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার এসব তথ্য জানায়।

এদিকে, লিবিয়ায় অপহৃত ১০ বাংলাদেশিকে উদ্ধার করেছে দেশটির সেনাবাহিনী। খবর এএফপির।

দুর্ঘটনায় পড়া নৌকাটি লিবিয়ার জুওয়ারা বন্দর থেকে গত রোববার ইউরোপের উদ্দেশে যাত্রা করে। তিউনিসিয়ার উপকূল অতিক্রম করার সময় সেটি ডুবে যায়।

জাতিসংঘের অভিবাসন সংস্থার (আইওএম) ভূমধ্যসাগরীয় দপ্তরের মুখপাত্র ফ্লাভিও ডি গিয়াকোমো জানান, উদ্ধারকৃত ৩৩ জন বাংলাদেশি। তবে নিখোঁজ ব্যক্তিরা কোন দেশের, তা জানা যায়নি।

ডি গিয়াকোমো এক টুইটে জানান, ডুবে যাওয়া নৌকাটিতে অন্তত ৯০ আরোহী ছিলেন। জীবিত অভিবাসীদের জারজিস বন্দরে নিয়ে আসা হচ্ছে।

সোমবার তিউনিসিয়ার নৌবাহিনী জানায়, ডুবে যাওয়ার উপক্রম হওয়া আরেকটি নৌকা থেকে বাংলাদেশ ও সুদানের শতাধিক অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। রোববার রাতেও একাধিক নৌযান সাগর থেকে ফিরিয়ে এনেছে লিবিয়ার কোস্টগার্ড।

জাতিসংঘের মতে, গত বছর ভূমধ্যসাগরে অন্তত এক হাজার ২০০ অভিবাসীর মৃত্যু হয়েছে। অবৈধপথে ইউরোপগামী অভিবাসীদের জন্য লিবিয়া একটি গুরুত্বপূর্ণ পথ।

 

মতামত দিন