আমিরাতে কোভিড ভ্যাকসিন ছাড়া কোন ইভেন্ট বা প্রোগ্রামে প্রবেশ করা যাবে না

ইশতিয়াক আসিফ,আমিরাত প্রতিনিধি;

আমিরাত সরকার করোনার এ মাহামারীর সময়েও যুগোপযোগী বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সবসময়। এ জন্যে অন্যান্য দেশ থেকে আমিরাতে করোনা মহামারীর সময়েও ক্ষতির সংখ্যা বলতে গেলে খুবই কম।
তারই ধারাবাহিকতায় সংযুক্ত আরব আমিরাতের সমস্ত ধরণের ইভেন্ট এবং প্রদর্শনী যেমনঃ- খেলাদুলা, সাংস্কৃতিক, সামাজিক ও শিল্প ইভেন্ট গুলোতে কেবলমাত্র কোভিড-ভ্যাকসিন নেওয়া বাসিন্দারায় প্রবেশ করতে পারবে বলে ঘোষনা দেওয়া হয়েছে ।
গত মঙ্গলবার এক শীর্ষ কর্মকর্তা ও আমিরাতের স্বাস্হ্য খাত থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে।
এছাড়াও লাইভ বিনোদন এবং ক্রিয়াকলাপ, কনসার্ট এবং যে কোন ধরণের ইভেন্ট, বিবাহ এবং বার, এ ধরণের অনুষ্টান এবং প্রোগামে প্রবেশের জন্যে টিকা গ্রহন ছাড়া প্রবেশ করা যাবে না ।

কোভিড -১৯ ব্রিফিংয়ে প্রধান অতিথির বক্তব্যে সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্য খাতের আনুষ্ঠানিক মুখ্যপাত্র ডাঃ ফরিদা আল হোসানী বলেছেন, ইভেন্টগুলিতে অংশ নেওয়ার ৪৮ ঘন্টা পূর্বে পিসিআর পরীক্ষায় কোভিড-নেতিবাচক ফলাফল থাকতে হবে, কর্তৃপক্ষ টুইটারেও এ বিষয়ে জানিয়েছেন।

ইভেন্টগুলিতে প্রবেশের জন্য সবাইকে অবশ্যই সংযুক্ত আরব আমিরাতের কোভিড ট্রেসিং অ্যাপ আল হোসনে সক্রিয় অক্ষর (E) থাকতে হবে।

স্বাভাবিক ভাবে যারা কোভিড -১৯ ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ পেয়েছে, দ্বিতীয় ডোজ পাওয়ার ২৮ দিন পরে ভ্যাকসিন নেওয়া ব্যাক্তিরা আল হোসন অ্যাপ্লিকেশনটিতে E চিঠি পান। আর এটি মাত্র সাত দিন সক্রিয় থাকে। তবে এটি কোভিড -১৯ পিসিআর পরীক্ষা নেওয়ার মাধ্যমে আবারো সাত দিনের জন্য বাড়ানো যাবে।
২০২১ সালের শেষ নাগাদ দেশটি সমস্ত যোগ্য গোষ্ঠীর শতভাগ ভ্যাকসিন দেওয়ার পথে।

কোভিড ভ্যাকসিনগুলি সারা দেশে বিভিন্ন কেন্দ্রগুলিতে বিনামূল্যে পাওয়া যাচ্ছে।
সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্য কর্তৃপক্ষ আরও জানায় যে,আমিরাতে যারা ভ্যাকসিন নেওয়ার উপযুক্ত বয়স তাদের মধ্যে ৭৮ শতাংশেরও বেশি বাসিন্দাকে টিকা দেওয়া হয়েছে।

মতামত দিন