সৌদি আরব ও মালয়েশিয়ায় ব্যান্ডইউথ রপ্তানি করবে বাংলাদেশ

বাংলাদেশ থেকে নতুন করে এক টেরাবাইট ব্যান্ডউইথ নিতে চায় সৌদি আরব। ইতিমধ্যে তারা ৬০০ জিবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইথ নিচ্ছে। অন্যদিকে মালয়েশিয়া বাংলাদেশের কাছ থেকে ২০০ জিবিপিএস ব্যান্ডউইথ নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে। দেশের অব্যবহৃত ব্যান্ডউইথ থেকে দেশ দুইটিতে রপ্তানি করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

বিএসসিসিএল সূত্রে জানা গেছে, সৌদি আরব বাংলাদেশের সাবমেরিন ক্যাবলের লাইফটাইম ধরে ব্যান্ডউইথ নিতে আগ্রহী। অন্যদিকে মালয়েশিয়া চায় ১০ বছরের জন্য। এজন্য দেশ দুইটির মধ্যে চুক্তি হতে পারে। আগামী দুই মাসের মধ্যে চুক্তি হওয়ার কথা রয়েছে।

বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. মশিউর রহমান গণমাধ্যমকে বলেন, আমাদের আন-ইউজড ক্যাপাসিটি থেকে সৌদি আরব, মালয়েশিয়া ব্যান্ডউইথ নিতে চায়। এই ক্যাপাসিটি ইনঅ্যাক্টিভ অবস্থায় রয়েছে, ওরা অ্যাক্টিভেট করে নেবে। আমাদের কিছুই করতে হবে না। বিদেশে ব্যান্ডউইথ রপ্তানি করলেও দেশে ইন্টারনেট ব্যবহারে কোনো প্রভাব পড়বে না।

জানা যায়, সৌদি আরব ৬০০ জিবিপিএস ব্যান্ডউইথের জন্য বাংলাদেশকে দিয়েছে ৩ দশমিক ৬ মিলিয়ন ডলার। এছাড়া প্রতি বছর রক্ষণাবেক্ষণ চার্জ বাবদ বাংলাদেশ পাবে এক লাখ ২০ হাজার ডলার। চুক্তি হয়েছে সাবমেরিন ক্যাবলের লাইফটাইম হিসেবে। সেই হিসেবে চুক্তির মেয়াদ দাঁড়াতে পারে ২০ বছর।

প্রসঙ্গত, এর আগে ২০১৫ প্রথমবারের মতো ভারতে ব্যান্ডউইথ রপ্তানি শুরু করে বাংলাদেশ।

মতামত দিন