স্বর্ণের দাম বাড়লো, কাল থেকে কার্যকর

দেশে সর্বশেষ চলতি মাসের ১১ তারিখে কমেছিল স্বর্ণের দাম। কিন্তু তা দীর্ঘায়িত হয়নি। দুই সপ্তাহের ব্যবধানে আবারো এখন বাড়লো স্বর্ণের দাম। আন্তর্জাতিক বাজারে দাম বাড়ায় দেশের বাজারে স্বর্ণের দর ভরিপ্রতি সর্বোচ্চ এক হাজার ৪০০ টাকা পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

আজ রবিবার বাজুসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। স্বর্ণের নতুন দর আগামীকাল সোমবার থেকে কার্যকর হবে। নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট স্বর্ণ ৪৯ হাজার ৩৩৯ টাকা, ২১ ক্যারেট ৪৭ হাজার ১২৩ টাকা এবং ১৮ ক্যারেট স্বর্ণ বিক্রি হবে ৪১ হাজার ৮৭৪ টাকায়। আর সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি দাঁড়াবে ২৫ হাজার ৬৬১ টাকা।

বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রবিবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণ ৪৭ হাজার ৯৩৯ টাকা, ২১ ক্যারেট ৪৫ হাজার ৭২৩ টাকা এবং ১৮ ক্যারেট স্বর্ণ ৪০ হাজার ৪৭৪ টাকা ছিল। আর সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি বিক্রি ছিল ২৪ হাজার ৭৮৬ টাকা।

ফলে স্বর্ণের দর পুনঃনির্ধারণ করায় ২২, ২১ ও ১৮ ক্যারেটে ভরিতে ১ হাজার ৪০০ টাকা করে এবং সনাতন পদ্ধতির ভরিতে ৮৭৫ টাকা দাম বাড়বে। তবে রূপার দাম অপরিবর্তিত থাকছে। প্রতি ভরি রুপা ১ হাজার ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স ও মার্কেট ওয়াচ বলছে, বছরের এই শেষ সময়ে এসে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দামে তেজিভাব দেখা দিয়েছে। মূলত মার্কিন সিনেট কর সংস্কার বিল অনুমোদন দেওয়ায় ডলারের বিনিময় মূল্য দুর্বল হয়েছে। এর জের ধরে স্বর্ণের বাজারে তেজিভাব দেখা দিয়েছে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা।

নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জে গত শুক্রবার স্বর্ণের দাম বাড়ে। ওই দিন শেষে ভবিষ্যতে সরবরাহের চুক্তিতে প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হয় ১ হাজার ২ ৬৭ ডলার ৮ সেন্টে। আর এর আগে ১২ ডিসেম্বর স্বর্ণের দাম চলতি মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে গিয়েছিল। ওইদিন পণ্যটি আউন্সপ্রতি ১ হাজার ২৪১ দশমিক ৭০ ডলারে লেনদেন হয়েছিল।

চলতি বছরে এ পর্যন্ত স্বর্ণের দাম ১০ শতাংশের বেশি বেড়েছে। গত সেপ্টেম্বরে পণ্যটির দাম ১ হাজার ৩০০ ডলার ছাড়িয়ে যায়। ওই সময়ে স্বর্ণের দাম আউন্সপ্রতি ১ হাজার ৪০০ ডলার পর্যন্ত পৌঁছাতে পারে বলে ধারণা করা হয়। তবে পরবর্তী সময়ে দাম বৃদ্ধির বদলে উল্টো স্বর্ণের বাজারে দরপতন ঘটে।

মতামত দিন