ছড়াকার, সাংবাদিক ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা নুর মোহাম্মদ রফিক আর নেই

চট্টগ্রামের যুদ্ধাহত মুক্তিযোদ্ধা সাংবাদিক নুর মোহাম্মদ রফিক আর নেই। আজ সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে তিনি হালিশহর আনন্দ বাজারে বোনের বাসায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি…রাজিউন)।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) ও চট্টগ্রাম প্রেসক্লাবের প্রবীণ সদস্য নূর মোহাম্মদ রফিক দীর্ঘদিন ধরে মুক্তিযুদ্ধকালীন ক্ষত এবং বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি সেনাবাহিনীর গোলার আঘাতে নূর মোহাম্মদ রফিকের বাম পায়ে মারাত্মক জখম হয়। বঙ্গবন্ধু সরকার তাকে চিকিৎসার জন্য ফ্রান্সে পাঠান। চিকিৎসা পুরোপুরি শেষ হবার আগেই মাতৃভূমির টানে তিনি সদ্য স্বাধীন দেশে ফিরে আসেন।

যুদ্ধাহত মুক্তিযোদ্ধা সাংবাদিক নূর মোহাম্মদ রফিক একজন ছড়াকার হিসেবে খ্যাতি পাবার পাশাপাশি রচনা করেছিলেন চট্টগ্রামের আঞ্চলিক ভাষার অভিধান।

দীর্ঘদিন যাবত তিনি পায়ের ক্ষত নিয়ে কষ্টকর জীবনযাপন করে আসছিলেন। সম্প্রতি পায়ের ক্ষত ক্রমাগত বাড়ার পাশাপাশি ডায়াবেটিকস্ এ আক্রান্ত হয়েছিলেন।

নূর মোহাম্মদ রফিকের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার, সিইউজে সভাপতি নাজিমুদ্দিন শ্যামল, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি শহীদ উল আলম, ক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ, সিইউজে সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস গভীর শোক প্রকাশ করেছেন।

আগামীকাল মঙ্গলবার সকাল ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে এবং বাদ জোহর হালিশহরে তাঁর নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

মতামত দিন