সিরিয়ায় সরকারি বাহিনীর হামলায় শিশুসহ নিহত ৯৪

সিরিয়ার রাজধানী দামেস্কে বিদ্রোহী অধ্যুষিত এলাকায় ব্যাপক বোমা হামলা করেছে সরকারি বাহিনী। এতে ২০ শিশুসহ অন্তত ৯৪ জন নিহত হয়েছেন। খবর: রয়টার্স, বিবিসি ও আলজাজিরা। যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান যুদ্ধ পর্যবেক্ষক ও মানবাধিকার গ্রুপ (এসওএইচআর) বলছে, বিদ্রোহী অধ্যুষিত পূর্ব ঘুটা এলাকা দখল নিতে স্থল অভিযানের প্রস্তুতি হিসেবে সোমবার সরকারি বাহিনী এ বিমান ও রকেট হামলা চালিয়েছে।

হামলায় অন্তত ৩২৫ মানুষ আহত হয়েছেন। পূর্ব ঘুটাতে ৪ লাখ মানুষের বসবাস। ২০১৩ সালে এ অঞ্চলের দখল নেয় প্রেসিডেন্ট বাশার আল আসাদ বিরোধীরা।

মানবাধিকার পর্যবেক্ষক সংস্থার প্রধান রামি আদেল রহমান বলেন, দামেস্কের পূর্ব ঘুটার আবাসিক এলাকা লক্ষ্য করে ব্যাপক বোমাবর্ষণ করে সরকারি বাহিনী।

দামেস্কের কাছে পূর্ব ঘটাই বিদ্রোহীদের শক্ত ঘাঁটি বলে মনে করে সরকারি বাহিনী। ওই এলাকা দখলে নিতে এ মাসের শুরু থেকেই হামলা চালাতে শুরু করে তারা। মূলত ওই এলাকায় কোনো খাবার বা রসদ যাওয়া ঠেকাতে হামলা জোরদার করা হয়েছে।

ওই এলাকায় বেসামরিক বিভিন্ন প্রতিষ্ঠান যেমন: বেকারি, ওয়্যারহাউস বা খাবারের গুদামেও হামলা করা হচ্ছে। এটি আরেকটি আলেপ্পো হতে যাচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

বিভিন্ন সাহায্য সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, ওই এলাকার রাস্তা নষ্ট করা হচ্ছে, যাতে উদ্ধারকাজ চালানো যাচ্ছে না।

যেহেতু চিকিৎসাকেন্দ্রগুলোতেও হামলা হচ্ছে, তাই মৃত ব্যক্তির সংখ্যা বাড়তে পারে। সোমবারও চারটি হাসপাতালে হামলা চালানো হয়।

আগামী মার্চে সিরিয়ার গৃহযুদ্ধের সাত বছর পূর্ণ হতে যাচ্ছে। এতে কয়েক লাখ মানুষ মারা গেছে। ৫০ লাখের বেশি মানুষ শরণার্থী হয়েছে।

মতামত দিন