চট্টগ্রাম প্রেস ক্লাবে মাতৃভাষা দিবসের আলোচনা

আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে চট্টগ্রাম প্রেস ক্লাবের উদ্যোগে এক আলোচনা সভা (বুধবার) ক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তারা ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, বায়ান্নের ভাষা আন্দোলন শুধু মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার আন্দোলনই নয় এটি সাংস্কৃতিক এবং একটি জাতির আদর্শিক সংগ্রামের সূচনাও বটে। এ আন্দোলনের মধ্য দিয়ে বিশ্বের বুকে বাঙালি জাতি হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করতে সক্ষম হওয়ার পাশাপাশি বাঙালি জাতিসত্ত্বার স্বাধীনতার বীজ বপিত হয়েছিল। একুশের মাথা নত করার চেতনাকে ধরেই পরবর্তীতে বাঙালির স্বাধীনতার আন্দোলন বেগবান হয়েছিল এবং মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীন হয়।

আলোচনা সভা থেকে সাংবাদিক নেতৃবৃন্দ একুশের চেতনায় অসাম্প্রদায়িক দেশ গড়ার যে আদর্শ বায়ান্নে রচিত হয়েছিল তার আলোকে সুখী সুন্দর বাংলাদেশ গড়ে তোলার আহবান জানান। বক্তারা সাম্প্রতিক সময়ে বাংলা ভাষার বিকৃতি রোধে কার্যকর ভূমিকা নিতে সরকারের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, সম্প্রতি বিভিন্ন সাহিত্য, নাটক, সিনেমা এবং কাগজে একেকজন একেকভাবে বাংলা ভাষার ব্যবহার করছে। এছাড়া পৃথক বানানেও বিভিন্ন বাংলা শব্দ লেখা হচ্ছে। বাংলা ভাষার স্বকীয়তা রক্ষায় অভিন্ন বানানরীতি রক্ষার ওপর জোর দেয়া হয় সভা থেকে। এছাড়া সর্বক্ষেত্রে মাতৃভাষা বাংলার ব্যবহার বাড়ানোর ওপর মত দেয়া হয়।

চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন বিএফইউজের সহ-সভাপতি শহীদ উল আলম, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দিন শ্যামল, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, বিএফউইজের যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সহ-সভাপতি মনজুর কাদের মনজু, যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, ক্রীড়া সম্পাদক নজরুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরী, সাংবাদিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক সবুর শুভ বক্তব্য রাখেন।

এসময় অন্যান্যের মধ্যে ক্লাবের সমাজসেবা ও আপ্যায়ণ সম্পাদক রোকসারুল ইসলাম, ব্যবস্থাপনা কমিটির সদস্য ম. শামসুল ইসলামসহ ক্লাব ও সাংবাদিক ইউনিয়নের সদস্যরা উপস্থিত ছিলেন।

এর আগে একুশের প্রথম প্রহরে চট্টগ্রাম প্রেস ক্লাবের পক্ষ থেকে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে ভাষার অধিকার আদায়ে আত্মত্যাগকারী শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। এসময় প্রেস ক্লাব ছাড়াও, সাংবাদিক ইউনিয়ন ও বিএফইউজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মতামত দিন