জঙ্গিবাদ নির্মূলে বাংলাদেশ বিশ্বের রোল মডেল : আইজিপি

জঙ্গিবাদ নির্মূলে বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল বলে মন্তব্য করেছেন পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

শনিবার বিকেলে সিলেট পুলিশ লাইন্সে মাদক সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সমাবেশ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশে মাথাছাড়া দিয়ে জঙ্গিবাদকে আইন-শৃঙ্খলা বাহিনী নির্মূল করেছে। সারা পৃথিবীতে বাংলাদেশ এখন জঙ্গিবাদ নির্মূলে রোল মডেল। আমরা কিভাবে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদকে রুখে দিয়েছে তা জানতে চায়। তারা এখন আমাদের কাছ থেকে শিখতে চায়।

আইজিপি আরও বলেন, জঙ্গি-সন্ত্রাস নির্মূলে পুলিশের সব ধরনের সক্ষমতা ও যোগ্যতা রয়েছে। সবার সহযোগিতায় এসব সাফল্য বাংলাদেশ পুলিশকে নতুন উচ্ছতায় নিয়ে যাবে।

তিনি বলেন, জঙ্গিবাদ সন্ত্রাসকে আমরা প্রায় রুখে দিয়েছি। এখন মাদককে রুখতে হবে। আমাদের যুব সমাজকে মাদকের করাল গ্রাস থেকে বাঁচাতে হবে।

পুলিশ মহাপরিদর্শক বলেন, পাঁচ জানুয়ারির নির্বাচন পরবর্তী সন্ত্রাসবাদ রুখতে ১৭ জন পুলিশ প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন তিন হাজারের বেশি পুলিশ। অনেকে পঙ্গুত্ববরণ করছেন। জীবন দিয়েও পুলিশ জ্বালাও-পোড়াও সন্ত্রাসবাদ রুখে দিয়েছে।

পুলিশের জনবল বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করে আইজিপি বলেন, দেশে এখন এক হাজার নাগরিকের জন্য মাত্র একজন পুলিশ রয়েছে। তা খুবই অল্প। তবুও পুলিশ মানুষের নিরাপত্তা দিতে চেষ্টা করছে। মানুষের জান ও মালের নিরাপত্তা নিশ্চিতে পুলিশের জনবল বাড়াতে হবে।

সিলেট রেঞ্জের ডিআইজি কামরুল আহসানের সভাপতিত্বে ও পুলিশ সুপার মনিরুজ্জামানের পরিচালনায় আরও বক্তব্য রাখেন, সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার, পুলিশ সুপার মনিরুজ্জামান, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট লুৎফুর রহমান, জেলা কমিউনিটি পুলিশের সভাপতি মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, জকিগঞ্জ পৌরসভার মেয়র মুক্তিযোদ্ধা খলিল উদ্দিন প্রমুখ।

মতামত দিন