রাষ্ট্রীয় মর্যাদায় শ্রীদেবীর শেষযাত্রা

বুধবার ভোর থেকেই মুম্বাইয়ের লোখন্ডওয়ালার রাস্তায় ভিড় জমতে শুরু করে। বেলা যত গড়িয়েছে ভিড় চলতে শুরু করেছে লোখন্ডওয়ালার সেলিব্রেশন স্পোর্টস ক্লাবের দিকে। দুপুর পর‌্যন্ত শ্রীদেবীর মৃতদেহ সেখানেই শায়িত ছিল। প্রয়াত নায়িকাকে শেষ শ্রদ্ধা জানাতে একে একে এসেছেন অসংখ্য বলিউডি তারকা। আর তাদের ছাপিয়ে যায় শ্রী-র ভক্তরা।

দুপুর ২টা ২৬ মিনিটে গানস্যালুটের মাধ্যমে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শুরু হল শেষযাত্রা। শ্রীদেবীর অগণিত ভক্তদের সঙ্গে শেষযাত্রায় হাজির হন কাপুর পরিবারের সমস্ত সদস্যই। তেরঙ্গা পতাকায় মুড়ে ফেলা হল কফিন।

এরপর ফুলে ঢাকা ট্রাকে কফিনে করে ভিলে পার্ল শ্মশানের উদ্দেশে রওনা দিল শ্রীদেবীর শবযাত্রা। সেখানে বিকালের দিকে শেষকৃত্য হওয়ার কথা।

শ্রীদেবীর শেষ ইচ্ছা অনুযায়ী সব কিছুই সাজানো হয়েছে তার প্রিয় রং সাদায়। সাদা ফুল দিয়ে সাজানোর পাশাপাশি শ্রীদেবী-র বাংলো ‘ভাগ্য’ও মুড়ে ফেলা হয়েছে সাদা কাপড়ে। শেষকৃত্যেও সকলকে অনুরোধ করা হয়েছে সাদা পোশাকে আসতে।

গত ২৪ ফেব্রুয়ারি দুবাইয়ের একটি পাঁচতারকা হোটেলে আকস্মিক মৃত্যু হয় অভিনেত্রী শ্রীদেবীর। প্রথমে হৃদরোগে তার মৃত্যু হয়েছে বলে জানায় চিকিৎসকেরা। কিন্তু ময়নাতদন্তে বেরিয়ে আসে বাথটাবে দুর্ঘটনাবশত পানিতে ডুবে তার মৃত্যু ঘটেছে। তার অকালপ্রয়াণে শোকবিহ্বল ভারতবাসী। ৫৪ বছরের জীবনে এ কিংবদন্তি অভিনেত্রী ৩০০টির বেশি ছবিতে অভিনয় করেছেন।

মতামত দিন